অনেক প্রতিঘাত পেরিয়ে স্বপ্নের পদ্মাসেতুর কাজ প্রায় সমাপ্ত

অনেক প্রতিঘাত পেরিয়ে স্বপ্নের পদ্মাসেতুর কাজ প্রায় সমাপ্ত
ছবিঃ আজকাল বাংলা

নিজস্ব প্রতিবেদক।। ২৩ আগস্ট, সোমবার।।তৈরি হলো পদ্মা সেতুর মূল অবকাঠামোর নির্মাণ কাজ। এতে পদ্মার দুই প্রান্তের মধ্যে সংযোগ সম্পন্ন হলো। আজ ২৩ আগস্ট বেলা ১১টার দিকে এ কাজ সম্পন্ন হয়েছে। ফলে মূল সেতু দিয়েই এখন এপার থেকে ওপারে যেতে পারছেন নির্মাণকর্মীরা।

বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের। নির্মাণকাজ শেষ হওয়ার পরই তিনি উৎফুল্ল হয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।

সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজ শেষ হওয়ার পরই উপস্থিত প্রকৌশলী ও কর্মীরা একসঙ্গে ছবি তোলেন। মুহূর্তটি স্বরণীয় করে রাখেন আনন্দঘণ পরিবেশ তৈরি করে।

সেতুর মূল অবকাঠামো নির্মাণ শেষ হওয়ার পর অবশিষ্ট রইলো আনুষঙ্গিক কাজ। এগুলো শেষ হলেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে দীর্ঘ স্বপ্নের পদ্মা সেতু।

সেতুর মোট দুই হাজার ৯১৭টি স্ল্যাবের মধ্যে রোববার রাতে দুটি এবং সোমবার সকালে শেষটি বসানো হয়েছে। শেষ স্ল্যাবটি বসেছে সেতুর ১২ ও ১৩ নম্বর পিয়ারের স্প্যানে।
জুলাই মাস পর্যন্ত হিসাব অনুযায়ী, সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৭ দশমিক ২৫ শতাংশ। আর মূল সেতুর কাজের ৯৪ দশমিক ২৫ শতাংশ শেষ হয়েছে। সর্বশেষ সংশোধিত প্রকল্প অনুসারে, আগামী বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।