অস্ত্র ও জাল টাকাসহ কোটি টাকা আত্মসাৎকারী প্রতারক চক্র গ্রেফতার

অস্ত্র ও জাল টাকাসহ কোটি টাকা আত্মসাৎকারী প্রতারক চক্র গ্রেফতার
ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট।। র‌্যাব-৪ কর্তৃক কোটি কোটি টাকা আত্মসাৎকারী ও প্রতারক খন্দকার ইকবাল- দম্পতি গ্রেফতার; অস্ত্র ও জাল টাকা উদ্ধার।

র‍্যাব সূত্রে প্রকাশ, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে জানতে পারা যায় যে, বিভিন্ন অনিয়ম/দুর্নীতি অতঃপর চাকুরীচ্যুত এবং প্রতারনার মাধ্যমে একাধিক প্রাইভেট কোম্পানী ও একাধিক ব্যক্তি/প্রতিষ্ঠানের নিকট থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ এর মাধ্যমে গড়ে তোলা সম্পদের পাহাড় গড়েছে একটি চক্র। উক্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ১৩ জুন সকাল ১১.৫৫ টায় রাজধানীর সিদ্ধেশরী ও বনশ্রী এলাকায় অভিযান পরিচালনা করে ০১ টি পিস্তুল, ০১ রাউন্ড গুলি, জাল নোট-৯,৫০,০০০/-টাকা, প্রাইজবন্ড-১,৩০,০০০/-টাকা, বিভিন্ন জমির দলিল ও বিভিন্ন নথিপত্রসহ কুখ্যাত প্রতারকচক্রের মূলহোতাসহ খোন্দকার মুহাম্মদ ইকবাল(৪২) ও মোসাঃ হালিমা আক্তার (৪০) নামের ০২ জনকে গ্রেফতার করে। 


খন্দকার ইকবাল এর উত্থান সমন্ধে জানা যায়, তার নিজ গ্রামের বাড়ি ফেনী জেলার পরশুরাম থানা এলাকায়। সে উচ্চ মাধ্যমিক পাশ করে বিগত ২০০৫ সালে শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি, ফেঞ্চুগঞ্জ, সিলেটে তৃতীয় শ্রেনীর কর্মচারী “সহকারী হিসাব রক্ষক” পদে চাকুরী নিযুক্ত হবার পরে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে প্রকল্পের ৩৮ কোটি টাকা ৭১ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে দুদক কর্তৃক অভিযুক্ত হয়। উক্ত প্রতিষ্ঠানের প্রকল্পে ইকবাল সিন্ডিকেটের নানা অনিয়ম/দুর্নীতি,অতঃপর চাকুরীচ্যুত এবং প্রতারণার মাধ্যমে একাধিক প্রাইভেট কোম্পানী ও একাধিক ব্যক্তি/প্রতিষ্ঠানের নিকট থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ এর মাধ্যমে গড়ে তোলে অবৈধ কথিত ব্যবসা প্রতিষ্ঠান। সরকারী সম্পদ আত্মসাৎ করে গ্রেফতারকৃত খন্দকার ইকবাল ও তার নিজ স্ত্রী হালিমা আক্তারসহ অন্যান্য আত্মীয়- স্বজনদের নামে বিভিন্ন নাম সর্বস্ব কোম্পানী রয়েছে। এছাড়াও দেশের বাহিরে কানাডা ও আমেরিকায় আত্মীয় স্বজনের নামে কোটি কোটি টাকা মানিলন্ডারিং করে এবং রাজস্ব ট্যাক্স ফাঁকি দিয়ে দিয়েছে। যা তার স্ত্রী হালিমা আক্তার নামে মালিকাধীন বিভিন্ন ব্যাংক একাউন্ট থেকে পরিশোধ করা হয়েছে। 

গ্রেফতারকৃত আসামী কৃত অপকর্মের বিষয়টি স্বীকার করেছে এবং এ ঘটনায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।