আগুনে পুড়ে ছাড়খার সাততলা বস্তি, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৮ ইউনিট

আগুনে পুড়ে ছাড়খার সাততলা বস্তি, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৮ ইউনিট
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা ডেস্ক।।০৭ জুন, সোমবার।। রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করেছে ফায়ার সার্ভিসের ১৮ টি ইউনিট। প্রায় আড়াই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস।  

সোমবার ভোর ৪টায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানিয়েছেন বস্তির বাসিন্দারা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিভানোর কাজ শুরু করে। পরে আরও ছয়টি ইউনিট যোগ হয়। কিন্তু আগুনের তাপ অত্যাধিক বেড়ে যাওয়ায় পরে আরও চার ইউনিট যোগ দেয়।


আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো জানা যায়নি, তবে ফায়ার সার্ভিসের প্রাথমিক ধারণা অবৈধ গ্যাস ও বৈদ্যুতিক সংযোগ থেকে এই আগুনের সুত্রপাত হতে পারে।
ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার জানিয়েছেন, খবর পেয়ে প্রথমে সেখানে ৮টি ইউনিট পাঠানো হয়। পরে আগুনের ভয়াবহতা দেখে আরও ৬টি ইউনিট সেখানে যায়। কিন্তু তাতেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব না হওয়ায় ঘটনাস্থলে আরও ৪ ইউনিট পাঠানো হয়।

ফায়ার সার্ভিসকর্মীদের সঙ্গে বস্তির বাসিন্দারাও আগুন নেভাতে চেষ্টা করছেন। পার্শ্ববর্তী জনস্বাস্থ্য ইনস্টিটিউট, সংক্রামক ব্যাধি হাসপাতালসহ বিভিন্ন জলাশয় থেকে পানি আনছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।
ফায়ার সার্ভিস সুত্র জানিয়েছে  পুরো বস্তিতে প্রায় ১৫ হাজার লোকের বসবাস। বস্তিতে প্রায় চার হাজারের অধিক ঘর রয়েছে এবং অধিকাংশ ঘরই কাঠের তৈরী। যার ফলে আগুনের তাপ অনবরত বাড়ছে। পাশাপাশি এলাকাটি অত্যন্ত সংকীর্ণ হওয়ায় আগুনের মূল অংশ পর্যন্ত ফায়ার সার্ভিস পৌঁছাতে পারছে না।
এই প্রতিবেদন লেখার সময় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি, এবং চার হাজার ঘরের প্রায় সবই পুড়ে গেছে। তবে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।