আজ মীরসরাই হানাদার মুক্ত দিবস

আজ মীরসরাই হানাদার মুক্ত দিবস
ছবিঃ সংগৃহীত

মোহাম্মদ হাসান।।আজ ৮ ডিসেম্বর মীরসরাই হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার মুক্তিকামী জনতা পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের হটিয়ে মীরসরাইকে শত্রুমুক্ত করেছিলেন।

মুক্তিযুদ্ধ চলাকালীন মীরসরাই থানা এলাকার মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ থেকে জানাযায়, ডিসেম্বরের প্রথম দিকেই মীরসরাইয়ের প্রায় এলাকা শত্রুমুক্ত হয়। কিন্তু পাকবাহিনীর কিছু সদস্য ও তাদের দোসর রাজাকার, আল-বদর তখনো থানা সদরে অবস্থান করছিল। তাদের আস্তানা ছিল মীরসরাই উচ্চ বিদ্যালয় (বর্তমান মীরসরাই সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়) ও মীরসরাই থানায়। সে কারণে মীরসরাই এলাকাকে শত্রুমুক্ত ঘোষণা করা যাচ্ছিল না।

৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা খবর পেলেন, পাকিস্তানি সেনারা মীরসরাইয়ের অয়্যারলেস ভবনটি (বর্তমান টিঅ্যান্ডটি ভবন) ধ্বংস করে থানা সদরে অবস্থান নিয়েছে। মীরসরাইয়ের প্রত্যন্ত অঞ্চলে অবস্থান নেওয়া মুক্তিযোদ্ধারা সংগঠিত হয়ে হানাদারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। মুক্ত হয় মীরসরাই। চারদিক থেকে জয় বাংলা স্লোগান নিয়ে মীরসরাই উচ্চবিদ্যালয় মাঠে সমবেত হয় হাজারো মানুষ। মৌলভি শেখ আহমদের পবিত্র কোরআন তেলাওয়াতের পর জাতীয় সংগীতের মাধ্যমে ছাত্র-জনতা ও মুক্তিযোদ্ধারা বিদ্যালয়ের মাঠে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। জয় বাংলা স্লোগানের মধ্য দিয়ে শত্রুমুক্ত হলো মীরসরাই।