আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস,সেই জাহানারা কাঞ্চনের ২৮ তম মৃত্যু বার্ষিকী আজ

আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস,সেই জাহানারা কাঞ্চনের ২৮ তম মৃত্যু বার্ষিকী আজ
ছবিঃ সংগৃহীত
এস এম আওলাদ হোসেন, সিনিয়র রির্পোটার।।আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস।যার মৃত্যুতে নিরাপদ সড়ক চাই আন্দোলন, সেই জাহানারা কাঞ্চন-এর ২৮তম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ১৯৯৩ সালের ২২ অক্টোবর, চট্টগ্রামের পটিয়ায় মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ২৯ বছর। অকাল প্রয়াত জাহানারা কাঞ্চন-এর স্মৃতির প্রতি জানিয়ে দেশব্যাপী নিরাপদ সড়ক আন্দোলনের যোদ্ধারা আজ তাঁর স্মরণে বিনম্র শ্রদ্ধা জানিয়ে বিদায়ী আত্মার মাগফেরাত কামনা করে বিভিন্ন কর্মসূচি পালন করবে। 
জাহানারা কাঞ্চন ১৯৬৪ সালের ৩ মার্চ, পুরান ঢাকার লক্ষ্মীবাজারে এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । তাঁর বাবা আবদুল হাফিজ ছিলেন ব্যবসায়ী ও এলাকার জনপ্রতিনিধি। মা নুরবানু গৃহিনী। ৫ ভাই- ৭ বোনের মধ্যে তিনি ছিলেন অষ্টম। ১৯৮০ সালে ঢাকা সেন্ট্রাল গার্লস স্কুল থেকে এসএসসি পাস করেন তিনি। উচ্চমাধ্যমিকে কলেজে ভর্তি হয়েছিলেন। কিন্তু এসএসসি পাসের আগেই বিয়ে হয়ে যাওয়ায় ও সংসারের প্রতি মনযোগী হতে গিয়ে লেখাপড়াটা আর এগুতে পারেনি । 
১৯৭৯ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন জাহানারা কাঞ্চন। ভালবাসার পথ বেয়ে সংসারজীবন এগিয়ে যাচ্ছিল তাদের। ঘরে দুটি সন্তান- কন্যা ইশরাত জাহান ইমা ও ছেলে মিরাজুল মইন জয়। সুখ আর শান্তিতে ভরে ছিল তাদের ছোট্ট সংসার।
কিন্তু নিয়তির কি নির্মম পরিহাস। এই সুখ বেশিদিন স্থায়ী হলো না। 
১৯৯৩ সালের ২২ অক্টোবর, দুই সন্তান'সহ বান্দরবানে, স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে, চট্টগ্রামের পটিয়ায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন জাহানারা কাঞ্চন। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, সে সময় ছবির শ্যুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। 
প্রিয়তমা স্ত্রী'র অকাল মৃত্যুতে দু'টি অবুঝ সন্তানকে বুকে নিয়ে, শোক'কে শক্তিতে রূপান্তরিত করে, সড়ক'কে নিরাপদ করতে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন রাজ পথে।
পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’। যা আজ দেশের সকল মানুষের প্রাণের দাবী, প্রাণের সংগঠন- ‘নিরাপদ সড়ক চাই'।
 
যাঁর অকাল মৃত্যুতে সড়ক নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম, তিনি মরহুমা জাহানারা কাঞ্চন। তাই সর্বোস্তরের জনগণের দাবীকে আমলে নিয়ে, বাংলাদেশ সরকার, জাহানারা কাঞ্চনের মৃত্যু দিন- ২২ অক্টোবর'কে 'জাতীয় নিরাপদ সড়ক দিবস' হিসেবে ঘোষনা দিয়েছেন কয়েক বছর আগেই।
 
আজ ২২ অক্টোবর 'জাতীয় নিরাপদ সড়ক দিবস' এবং  মরহুমা জাহানারা কাঞ্চনের ২৮তম মৃত্যুবার্ষিকী। এই মৃত্যু দিবস-এ তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি। অনন্তলোকে তিনি ভালো থাকুন এই আমাদের প্রার্থণা।