ইঞ্জিন বিকল হয়ে ভারতীয় জলসীমায় ভাসমান ৩২ জেলেকে বাংলাদেশে হস্তান্তর

ডেস্ক রিপোর্ট।। ঝড়ের কবলে পড়া বাংলাদেশী বোট এর ৩২ জন জেলেকে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোষ্ট গার্ড।

মঙ্গলবার (২৩ আগষ্ট ২০২২) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটি জনিত কারণে ফিশিং ট্রলার “এফভি জান্নাতুল ফেরদৌস, এফভি আব্দুল্লাহ-১ ও এফভি মায়ের দোয়া” ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়। সমুদ্রে টহলরত অবস্থায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ কর্তৃক ২০ আগস্ট ২০২২ আনুমানিক সকাল ০৭৩০ ঘটিকায় ভারতীয় জলসীমায় ১০ জন জেলেকে উদ্ধার করে এবং তাদের মাধ্যমে জানা যায় আরও মাঝি নিখোঁজ রয়েছে। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড তাদের জাহাজ ও Aircraft এর মাধ্যমে নিখোঁজ জেলেদের টহল জোরদার করে এবং আরও ২২ জন জেলেসহ সর্বমোট ৩২ জনকে উদ্ধার করে। ভারতীয় কোস্ট গার্ড ২৩ আগস্ট ২০২২ দুই দেশের কোস্ট গার্ডের সমঝোতার মাধ্যমে ৩২ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্র নিয়ন্ত্রণ রেখায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ তাজউদ্দিন এর নিকট হস্তান্তর করেন। অতঃপর বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ অপরাজেয় বাংলায় স্থানান্তর করত উক্ত জেলেদের কোস্ট গার্ড বার্থ মংলায় নিয়ে আসা হয়। 

তিনি আরও বলেন, পরবর্তীতে উদ্ধারকৃত ৩২ জন জেলেকে মংলা স্থানীয় প্রতিনীধির নিকট কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক হস্তান্তর করা হয়।