উন্মুক্ত লাইব্রেরী খুলে দেওয়ার দাবিতে জবি শিক্ষার্থীদের ভিসি ভবন ঘেরাও

উন্মুক্ত লাইব্রেরী খুলে দেওয়ার দাবিতে জবি শিক্ষার্থীদের ভিসি ভবন ঘেরাও
ছবি: তানভীর আহমেদ

তানভীর আহমেদ, জবি প্রতিনিধি।।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত লাইব্রেরি খুলে দেয়ার দাবিতে ভিসি ভবনের সামনে অবরোধ  করেছে বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীবৃন্দ। রোজ সোমবার(১লা আগস্ট, ২০২২)সাধারণ শিক্ষার্থীরা উন্মুক্ত লাইব্রেরি খুলে দেয়ার দাবিতে আন্দোলন করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উন্মুক্ত লাইব্রেরি চালু করা হলেও লাইব্রেরিতে সবসময় তালা ঝুলানো থাকে।পড়ার জন্য শিক্ষার্থীরা লাইব্রেরিতে প্রবেশ করতে চাইলে নানা অজুহাতে তাদেরকে ভিতরে প্রবেশ করতে দেয়া হয় না।এর ফলে বিঘ্নিত হচ্ছে শিক্ষার্থীদের লেখা পড়া।আন্দোলনে অবস্থানরত আইন বিভাগের একজন শিক্ষার্থী জানান,'ছোট ক্যাম্পাস হওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ে কোথায় বসে পড়াশোনার সুযোগ খুবই কম।উন্মুক্ত লাইব্রেরি চালু থাকলেও তার দরজায় সব সময় তালা ঝুলানো থাকে।নানা অজুহাতে আমাদেরকে লাইব্রেরির ভিতরে প্রবেশ করতে দেয়া হয় না।

জানা যায় যে,উপাচার্য ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান কে লাইব্রেরি রুমের তালা খুলে দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন। কিন্তু শিক্ষার্থীরা ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান এর কাছে গেলে তিনি জানান,তার কাছে এই বিষয়ে কোনো নির্দেশনা আসেনি।শিক্ষার্থীরা উন্মুক্ত লাইব্রেরি খুলে দেয়ার ব্যাপারে উপাচার্য বরাবর বার বার স্মারকলিপি জমা দিলেও লাইব্রেরী চালুর ব্যাপারে কোনো সুরহা হয় নি।

উল্লেখ্য, এ বিষয়ে জবি ট্রেজারার অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ বলেন বৃহস্পতিবারে  উন্মুক্ত লাইব্রেরী খুলে দেয়া হবে এবং সেইসাথে জবির কেন্দ্রীয় লাইব্রেরি বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে।