এনটিএমসির নতুন মহাপরিচালক হলেন মেজর জেনারেল জিয়াউল আহসান

এনটিএমসির নতুন মহাপরিচালক হলেন মেজর জেনারেল জিয়াউল আহসান
ছবি: সংগৃহীত

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেলেন মেজর জেনারেল জিয়াউল আহসান। এর আগে তিনি একই বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপনে জিয়াউল আহসানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের কাছে ন্যস্ত করে নতুন পদ সৃষ্টির মাধ্যমে পদায়ন করা হয়। রাষ্ট্রপতির আদেশে জারি করা প্রজ্ঞাপনটি অবিলম্বে কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে।

গেল জুলাই মাসে ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে পদোন্নতি পান জিয়াউল আহসান। ২১ জুলাই প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে এনটিএমসির মহাপরিচালকের দায়িত্ব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর চিঠি দেয়া হয়।
১৯৯১ সালে জিয়াউল আহসান বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর একজন প্রশিক্ষিত কমান্ডো ও প্যারাট্রুপার। পরে ২০০৯ সালের ৫ মার্চ র‍্যাব-২’র উপ-অধিনায়ক এবং একই বছর লে. কর্নেল পদে পদোন্নতি পেয়ে র‍্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার পরিচালক হিসেবে দায়িত্ব পান।

পরবর্তীতে ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি পেয়ে ২০১৬ সালের এপ্রিলে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা পরিদপ্তরের (এনএসআই) পরিচালক হন। পরের বছরের মার্চে তাকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক করে সরকার।
প্রসঙ্গত, সাইবার অপরাধীদের শনাক্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার। দেশের আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে সব ধরনের তথ্যপ্রযুক্তি সহায়তা প্রদান করে থাকে এনটিএমসি।