এসএসসি পরীক্ষায় শর্টসিলেবাসের দাবিতে লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

এসএসসি পরীক্ষায় শর্টসিলেবাসের দাবিতে লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ
ছবি: সংগৃহীত
এস এম আওলাদ হোসেন, সিনিয়র রিপোর্টার।। লক্ষ্মীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষর্থীরা  ৩০% শর্টসিলেবাসের মাধ্যমে এসএসসি পরীক্ষা নেয়ার দাবিতে, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী পালন করে। পাশাপাশি ঢাকা-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়ক ঘন্টাব্যাপী অবরোধ করে রাখে।
রবিবার (১২ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষার্থীরা। জানা যায়, রবিবার  বেলা ১১ টার দিকে ২০২২ সালের শতাধিক এসএসসি পরীক্ষার্থী প্রেসক্লাব এলাকায় মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে তারা ব্যানার-ফেস্টুন নিয়ে, বিভিন্ন স্লোগান দিয়ে,জেলা প্রশাসক কার্যালয় সামনে গিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন  শুরু করে। তাদের দাবী ২০২১ সালের মতো সংক্ষিপ্ত ৩০শতাংশ সিলেবাসে গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা নিতে হবে। করণ দেশের মহা মারি বিভিন্ন জটিরতার কারনে তাদের লেখা পড়ার বেগাত ঘটায় তার বর্তমান সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা দেওয়া সম্বভ হবেনা। এই অবস্থায় পরীক্ষা দেওয়া মানে তাদের কাঙ্খিত ফলাফল আশা করা যাবেনা। 

এসব দাবী আদায়ের লক্ষ্যে,এক পর্যায়ে সড়ক অবরোধ করে সকল যানবাহন চলাচল বন্ধ করে দেওয়ায় দূর্ভোগে পড়ে, জেলাগামী ঢাকা-চট্টগ্রাম ও বিভিন্ন যানবাহনে আটকে পড়া সাধারণ যাত্রীরা। বিভিন্ন ভাবে আন্দোলরতদের বুঝানোর চেষ্টা করলে তারা নাশোনায় একপর্যায়ে। দুপুর ১২টায় লক্ষ্মীপুরের অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, মিমতানুর রহমান ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের লাঠিচার্জের মাধ্যমে ধাওয়া করে, এবং তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এসময়  শিক্ষার্থী আহত হওয়ার ঘটনা ঘটে। পরে যানচলাচল স্বাভাবিক হয়ে ওঠে। এর আগে  তারা জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করে।