কক্সবাজারের ইসলামপুর ইউনিয়ন আ.লীগ- নকলের কাছে আসল কোণঠাসা

কক্সবাজারের ইসলামপুর ইউনিয়ন আ.লীগ- নকলের কাছে আসল কোণঠাসা
ছবিঃ সংগৃহীত

কক্সবাজার প্রতিনিধি।। এক সময়ে চোরাকারবারী খ্যাত হাকিম আলী (৪০) ‘আওয়ামী  লীগের' উপদেষ্টা দাবী করে আবার আলোচনায় চলে এসেছে৷ 

কথিত ওই হাকিম আলী কোনদিন আওয়ামী লীগে বা অঙ্গ সংগঠনের সাথে জড়িত ছিলনা। হাকিম আলী (৩৭) সাবেক শিবির কর্মী ও ইসলামপুর ৮নং ওয়ার্ডের বাসিন্দা মৃত আলী হোছাইনের ছেলে। 
জামায়াত জোট সরকারের আমলে সাগর পথে চোরাচালান, কাঠ পাচারকারী হিসেবে তার কুখ্যাতি রয়েছে। নাপিতখালী বটতলীতে আওয়ামীলীগ অফিসে হামলা, জাতির জনক বঙ্গবন্ধু ও প্রধান মন্ত্রীর ছবি ভাংচুর মামলার আসামী হাকিম আলী নিজেকে আওয়ামীলীগের উপদেস্টা দাবী করে পুরো ইউনিয়নের বির্তকের সৃষ্টি করেছে। 
কক্সবাজারের ঈদগাঁও উপজেলাধীন ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগ উপদেষ্টা কমিটির ১৩ নং সদস্য ও ১নং ওয়ার্ডের বাসিন্দা প্রবীন ও দলের ত্যাগী আওয়ামীলীগ কর্মী হাকীম আলী (৭০) এর নাম, উপদেস্টার পদ পদবী ভুঁয়া ব্যবহার করছে ওই চোরাকারবারী হাকিম আলী । 
এনিয়ে ইউনিয়ন আওয়ামী লীগের তৃণমূল কর্মীদের মাঝে বিরাজ করছে চাপা ক্ষোভ ও উত্তেজনা। তবে বিভিন্ন ভাবে সুবিধা নিতে তিনি কৌশলে ২০১৯ সালে প্রাথমিক সদস্য ফরম পূরণ করে আওয়ামীলীগের সদস্য পদ লাভ করেন বলে জানা যায়। 
বয়োবৃদ্ধ আওয়ামীলীগ নেতা হাকীম আলীর নাম ভাঙানো এরকম ভুঁইফোঁড় নেতা হাকিম আলীর জন্য আওয়ামী লীগও বিব্রত ৷ কক্সবাজার জেলা, সদর ও ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগ চরম ক্ষুদ্ধ ও তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপও নিতে যাচ্ছে, এমন খবরও পাওয়া যাচ্ছে। 

২০১৪ সালে গঠিত ইউনিয়ন আ.লীগ কমিটিতেও 
নকল হাকিম আলীর কোনো নাম নেই৷  তবে আওয়ামী লীগের মধ্যেই তার পৃষ্ঠপোষক ছিল তার প্রয়াত বড় ভাই মনজুর আলম ৷ এমনকি ইউনিয়ন  আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতার কর্মীদের হুঁশিয়ারি সত্বেও ভুঁয়া হাকিম আলীকে নিবৃত করা যাচ্ছে না৷ 
আর হাকিম নিজেকে সংগঠনের উপদেস্টা দাবী করে নানা অনুষ্ঠানে,পত্র পত্রিকায় বিবৃতি দিতেও দেখা যায়৷ 
আওয়ামী লীগ টানা ১২ বছরেরও বেশি সময় ক্ষমতায়৷ এই ক্ষমতার কাছাকাছি থেকে এবং আগামী ইউপি নির্বাচনকে সামনে রেখে সুবিধা নিতে এই ভুঁইফোঁড় উপদেষ্টা হাকিম আলীর আর্বিভাব বলে মনে করেন রাজনৈতিক বুদ্ধারা৷
ইসলামপুর ইউনিয়ন 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান চৌধুরী বলেন, " কোনদিন আওয়ামী করেনি যুবক হাকিম আলী ও তার ভাই হাসান আলী। প্রয়াত সভাপতি মনজুর আলমের অনুরোধ ক্রমে তার দুই ভাই হাকিম আলী (৩৭), ও হাসান আলী (৩৫,) পিতা- মৃত আলী হোছাইন,  ঠিকানা- ধর্মের ছড়া,ওয়ার্ড নং-৮,ইউনিয়ন-ইসলামপুর,ঈদগাঁও, কক্সবাজার গত ২০১৯  সালে প্রাথমিক  সদস্য ফরম পূরণ করে আওয়ামীলীগের সদস্য পদ লাভ করেন।
তিনি বলেন, হাকিম আলী ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য ২০১৪ সালে গঠিত ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর ১৩ নং সদস্য হাকীম আলী (৭০) এর নামের স্থানে ওই হাকিম আলী  নিজেকে উপদেস্টা দাবী ও পদপদবী ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন পত্র পত্রিকাকে অপকর্মের কৌশল হিসেবে ব্যবহার করে আসছে।
তিনি আরও বলেন, মুলতহীন স্বার্থ চরিতার্থ ও ব্যবসায়ীক স্বার্থ হাসিলের অপকৌশলে হিসেবে রাজনৈতিক ভুয়া পদ পদবী দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে।
সাংগঠনিক ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর লিখিত অভিযোগও দায়ের করেছেন বলে জানান তিনি।
ইসলামপুর ইউনিয়ন ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মনজুর আলমও সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম বলেন, হাকিম আলী ও হাসান আলী ৮ নং ওয়ার্ডের বাসিন্দা। তারা অতীতে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলনা। এমন কি ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটিতে তাদের কোন পদপদবী নেই, কখনো ছিলনা। ইসলামপুর ইউনিয়ন ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি বশির আহাম্মদ ও সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, হাকীম আলী (৭০), পিতা- মৃত আবদুল কাদের,ঠিকানা-বাঁশকাটা,১নং ওয়ার্ড, ইসলামপুর, কক্সবাজার একজন প্রবীণ আওয়ামী লীগ নেতা।গত ৩৫/৪০ বছর ধরে আওয়ামী লীগের সক্রিয় কর্মী হিসেবে শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর আর্দশের সূর্য সারথী। তিনি ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর ১৩ নং সদস্য।
ভুঁইফোঁড় হাকিম আলীর কাছে অসহায় প্রবীণ আওয়ামীলীগ উপদেষ্টা হাকীম আলী বলেন, " পাড়া মহল্লা থেকে শুরু করে প্রত্যন্ত গ্রাম ও জেলায় পর্যন্ত হাকিম আলী নিজেকে আওয়ামীলীগের উপদেস্টা পরিচয় দিতে তৎপর৷ ফলে আমার মতো প্রবীণ ত্যাগী নেতা-কর্মীরা অনেকটাই অসহায়৷”
তিনি বলেন, ভুঁয়া পরিচয় বহনকারী প্রতারক হাকিমের শাস্তির দাবী করছি। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবীও করেন বয়োবৃদ্ধ আওয়ামীলীগ কর্মী হাকিম আলী। 
কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক মো. শরীফ  বলেন ,"আমরা বারবার বিবৃতি দিয়ে এইসব ভুঁইফোঁড় কথিত আ.লীগ উপদেষ্টা দাবীদার হাকিম আলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছি৷ তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দায়িত্ব আইন-শৃঙ্খলা বাহিনীর৷ সাংগঠনিক ভাবেও এসব ভুঁইফোড়দের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবী জানাচ্ছি।