কক্সবাজারের খুরুস্কুলে ছাত্রলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

কক্সবাজারের খুরুস্কুলে ছাত্রলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন,  স্টাফ রিপোর্টার, কক্সবাজার, ৩ জুলাই।। কক্সবাজারের খুরুস্কুলে ওয়ার্ড আওয়ামীলীগের সম্মেলন চলাকালে পুলিশের উপস্থিতিতে ফায়সাল উদ্দিন নামের এক ছাত্রলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করেছে একদল দুর্বৃত্ত ।

৩ জুলাই রবিবার সন্ধ্যা ৭ টার দিকে সদরের খুরুস্কুল ইউনিয়নের ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সম্মেলন চলাকালে ডেইলপাড়ায় এই হত্যা কান্ডের ঘটনা ঘটেছে বলে জানান স্থানীয়রা। এসময় পুলিশের উপরও হামলা করে দুর্বৃত্তরা। ঘটনায় সিএনজি যাত্রী, পুলিশ ও স্থানীয় ইউপি সদস্যও আহত হন। এঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। 
নিহত ফায়সাল উদ্দিন খুরুস্কুল ইউনিয়নের ২ নং ওয়ার্ডের দক্ষিণ ডেইলপাড়া দরগার ডেইল এলাকার লাল মোহাম্মদের ছেলে এবং কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি।
রবিবার সন্ধ্যায় বাড়ী ফেরার সময় একদল দুর্বৃত্ত ডেইলপাড়া এলাকায় সিএনজি অটোরিকশা গতিরোধ করে এলোপাতাড়ি কুপানো হয় তাকে। এতে আহত হন ফায়সাল উদ্দিন সহ আরও কয়েকজন। স্থানীয়রা উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তাঁর মরদেহ কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। 
খুরুস্কুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীগের যুগ্মআহবায়ক জসিম উদ্দিন ও স্থানীয় বাসিন্দাদের সুত্রে জানান, খুরুস্কুল ইউনিয়নের ৩ নং ওয়ার্ড আওয়ামীলীগের সম্মেলনে চলছিল। ওই সম্মেলনস্থলে উপস্থিত ছিলেন ছাত্র লীগ নেতা ফায়সাল উদ্দিন। এসময় কিছু উশৃংখল ব্যক্তি ধারালো অস্ত্র নিয়ে সম্মেলনস্থলে ডুকে পড়ে। সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে।পরে স্থানীয় আজিজের নেতৃত্বে সিএনজিতে হামলা ও ফারসালকে এলোপাতাড়ি কুপায় একদল দুর্বৃত্ত।
কক্সবাজার সদর উপজেলার আওয়ামীলীগের আহবায়ক মাহমুদুল করিম মাদু বলেন, ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন চলছিল। সেখানে ছাত্র লীগ নেতা ফায়সাল উদ্দিন উপস্থিত ছিলেন।
সম্মেলন চলাকালে ধারালো দা, ইটপাটকেল নিয়ে কিছু লোক সম্মেলনে ডুকে পড়ে। সম্মেলনস্থলে ফায়সালের উপর হামলার জন্য উদ্যত হয় সশস্ত্র দুর্বৃত্তরা। পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ায় আমি কক্সবাজার সদর থানা মডেল থানার ওসি শেখ মুনীর উল গীয়াসকে খবর দিই। তিনি ঘটনাস্থলে একজন এসআাই ও দুইজন পুলিশ ফোর্স পাঠান।
কক্সবাজার জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল হক মুকুল বলেন, সম্মেলন স্থলে ফায়সালের উপর সশস্ত্র দুর্বৃত্তরা হামলার চালানোর চেষ্টা করলে তাকে পুলিশ ভ্যান যোগে নিরাপদে বাড়ী পৌঁছে দেয়ার জন্য কক্সবাজার সদর মডেল থানার এসআই রায়হানসহ পুলিশ দলকে অনুরোধ করি। পরে ফায়সাল সহ তার সাথে থাকা লোকজন সিএনজি অটোরিকশা যোগে বাড়ীর উদ্দেশ্যে রওয়ানা দেয়। সিএনজির পেছনে পুলিশ ভ্যানও ছিল। কিন্তু কিছু দুর না যেতেই দুর্বৃত্তরা ফায়সালসহ অন্যান্যদের উপর হামলা করে। এতে ফায়সাল নিহত হন, আহত হয়েছে আরও কয়েকজন।
তিনি অভিযোগ করে বলেন, নিহত ফায়সালকে পুলিশ হেফাজতে বাড়ী পৌঁছে দেয়ার উদ্যোগ নিলে এমন মর্মান্তিক ঘটনা হয়তু হত না।যারা এই ঘটনা সংগঠিত করেছে তাদের দ্রুত আইনের আওতায় এনে গ্রেফতার দাবী করেন তিনি।
কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ ওসি মনীর উল গীয়াস বলেন, নিহত ফায়সালের মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।  এব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে। 
এদিকে, কক্সবাজার সদর উপজেলা ছাত্র লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফায়সাল উদ্দিনকে নির্মম ভাবে হত্যার ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবীতে রাত সাড়ে ৮ টায় শহরে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্র লীগ।