কক্সবাজারে আরও ৩৮৫ ভুমিহীন পরিবার পাচ্ছে ঘর- আজকাল বাংলা

কক্সবাজারে আরও ৩৮৫ ভুমিহীন পরিবার পাচ্ছে ঘর- আজকাল বাংলা
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার, কক্সবাজার।। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সারাদেশের মতো কক্সবাজার জেলায়ও তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩৮৫ ভুমিহীন পরিবার ঘর পাচ্ছে। আগামী ২১ জুলাই ভূমিহীনদের মাঝে এসব ঘর বুঝিয়ে দেওয়া হবে। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান কক্সবাজার জেলা প্রশাসন।

১৯ জুলাই (মঙ্গলবার) সকালে কক্সবাজার জেলা প্রশাসকের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।
তিনি বলেন, মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- এ স্লোগানে দেশের অন্যান্য জেলার মতো কক্সবাজার ৪ হাজার ৭৭২ পরিবারকে ঘর দেওয়া হচ্ছে। সঙ্গে দেওয়া হবে জমির দলিলও। ইতোমধ্যে দুইটি পর্যায়ে ১ হাজার ৪২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে। তৃতীয় পর্যায়ে ১ হাজার ৪৬৩টি ঘরের বরাদ্দ পাওয়া গেছে। তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে চলতি বছরের ২৬ এপ্রিল ৮৬৭টি ঘরের নির্মাণ কাজ শেষে দলিলসহ হস্তান্তর করা হয়েছে। আগামী ২১ জুলাই ৩৮৫ পরিবারের মাঝে ঘরগুলো তুলে দেওয়া হবে।
তিনি আরো বলেন, নির্মিত ঘরগুলো বরাদ্দ দেওয়া শেষ হলে তালিকাভুক্ত ১ হাজার ৮৮৪টি পরিবার অবশিষ্ট থাকবে। সরকারি খাসজমি পাওয়া না গেলেও প্রয়োজনে জমি ক্রয় করে তাদের ঘর দেওয়া হবে।

জেলা প্রশাসনের তথ্য মতে, আগামী ২১ জুলাই কক্সবাজার সদরে ১১৭টি, চকরিয়ায় ৪০টি, পেকুয়ায় ৩১টি, রামুতে ১৩০টি, মহেশখালীতে ৫টি, উখিয়ায় ৪৩টি, টেকনাফে ১৪ টি ও কুতুবদিয়ায় ৫টি পরিবারের মাঝে এসব ঘর তুলে দেওয়া হবে।