কক্সবাজার দক্ষিণ বনবিভাগে দুই হেক্টর বনভুমি দখলমুক্ত : পান বরজ উচ্ছেদ 

কক্সবাজার দক্ষিণ বনবিভাগে দুই হেক্টর বনভুমি দখলমুক্ত : পান বরজ উচ্ছেদ 
ছবিঃ সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার,১২ জুলাই।।কক্সবাজার দক্ষিণ বনবিভাগের পানেরছড়া রেঞ্জের তুলাবাগান বনভুমিতে পানের বরজ তৈরিতে করে অবৈধ দখলকৃত সংরক্ষিত বনের দুই হেক্টর বনভূমি উদ্ধার করেছে বনবিভাগ। এ সময় ৪টি অবৈধ পানের বরজও উচ্ছেদ করা হয়েছে। 

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের পানেরছড়া রেঞ্জের তুলাবাগান বিট এলাকায় অভিযান চালিয়ে এসব বনভূমি জবরদখল মুক্ত করা হয়। সোমবার (১২ জুলাই) দুপুরে পরিচালিত অভিযানে এসব বনভূমি দখলমুক্ত হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির।
ডিএফও হুমায়ুন কবির জানান, কক্সবাজার এলাকার চিহ্নিত অপরাধী, এলাকার প্রভাবশালী, সরকার দলসহ নানা রাজনৈতিক মতাদর্শের দখলবাজরা বিভিন্ন কৌশলে পাহাড়ের সব ধরনের জমি দখলের অপচেষ্টা চালায়। তারা বনায়নের জমিও বাদ দেয়নি। তেমনিভাবে পানেরছড়া রেঞ্জের তুলাবাগান বনের ভেতর পানের বরজ তৈরি করে দখলে নিয়েছিল চিহ্নিত দখলবাজরা।
সোমবার দুপুরে পানের ছড়া, তুলাবাগান ও খুনিয়াপালংয়ের বনকর্মীরা একযোগে সরকারি বন ভূমিতে অভিযান চালিয়ে প্রায় দুই হেক্টর বন ভূমি জবরদখল মুক্ত করে বন ভূমি দখলে নেয় বনবিভাগ। গুড়িয়ে দেয়া হয় পাহাড় তৈরি করা পানের বরজগুলো। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।
কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ুন কবির আরও বলেন, সুবিধাভোগীদের লোলুপ-দৃষ্টি সবসময় বন ও বনভূমি প্রতি পড়ে। বাড়ে দখলদার। লোকবল সংকটের কারণে অনেকসময় ইচ্ছে থাকার পরও সময় মতো অভিযান চালানো যায় না। কিন্তু দখলে অভিযুক্ত এলাকাগুলোতে এখন থেকে কঠিন নজরদারি রেখে করোনা কালেও নিয়মিত উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। দখলদার যে-ই হোক না কেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আইনের আওতায় আসবে তাদের সহযোগীও।