কক্সবাজারে সেরা রাঁধুনি ও উদ্যোক্তাদের সম্মাননা দিলো 'রসনা বিলাস ট্রাষ্ট'

কক্সবাজারে সেরা রাঁধুনি ও উদ্যোক্তাদের সম্মাননা দিলো 'রসনা বিলাস ট্রাষ্ট'
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার।। রসনা বিলাস ট্রাস্টের বার্ষিক মিলন মেলায় রাঁধুনি ও উদ্যোক্তা সম্মাননা-২২ অনুষ্ঠান কক্সবাজারে সম্পন্ন হয়েছে। 

শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ পর্যটন কর্পোরেশন কক্সবাজারের মোটেল শৈবালের বঙ্গবন্ধু্র স্মৃতি বিজড়িত সাগরিকা রেস্তঁরায় ‘রসনা বিলাস ট্রাস্টি ’ এর বার্ষিক মিলন মেলায় রাঁধুনিদের সংগঠন "রসনা বিলাস" ও নারী উদ্যোক্তাদের সংগঠন "গ্লোরিয়ার্স উইমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশ" এর বর্ষসেরা রাঁধুনি ও উদ্যোক্তা সম্মাননা -২২ প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরা রাঁধুনি ও উদ্যোক্তাদের পুরস্কৃত করা হয়। রাঁধুনিদের সংগঠন রসনা বিলাস পুরষ্কার প্রাপ্তরা হলো- বর্ষসেরা রাঁধুনি - সেলিনা হক (ঢাকা), মেম্বার্স অফ দ্য ইয়ার ফাহমিদা ইসলাম (ঢাকা)। নারী উদ্যোক্তাদের সংগঠন গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার অব বাংলাদেশ পুরুষ্কারে ভূষিত হয়েছেন বর্ষসেরা সফল উদ্যোক্তা- (লাজুক বুটিকস) এর স্বত্বাধিকারী শামীমা ইসরাত রিনি (কক্সবাজার),
বর্ষসেরা উদ্যোক্তা- (তাওয়াজ্জু বুটিকস) স্বত্বাধিকারী 
ইয়াসমিন আক্তার (কক্সবাজার)
অনলাইন মেলা বেষ্ট সেলার- (কায়রাস ফিউশন) স্বত্বাধিকারী নাসরিন সুলতানা এ্যানী (চট্রগ্রাম),
বর্ষসেরা নবীন উদ্যোক্তা- তাসমিয়া হোমমেইড ফুডস এর স্বত্বাধিকারী উম্মে তাসমিয়া (বান্দরবান)। 
সভায় বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল কাজে লাগিয়ে নিজের শ্রম ও মেধায় এগিয়ে যাচ্ছে নারীরা। উদ্যোক্তা হয়ে নারীরা শুধু নিজেকে স্বাবলম্বী করছেন না, দেশের অর্থনীতি ও সামাজিক কর্মকাণ্ডেও নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ বলেন, ‘শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর নারীদের ক্ষমতায়ন করেছে। শিক্ষা-চাকরি এবং রাজনীতিতেও নারীদের অগ্রাধিকার নিশ্চিত করা হয়েছে।’
তিনি আরও বলেন, ‘এখন নারীরা পরিবার ও সমাজের বোঝা নয়, শক্তি। পুরুষদের সাথে তাল মিলিয়ে নারীরাও উপার্জন করছে। নিজের পায়ে দাঁড়াচ্ছে। এমনও নারী আছে যারা এককভাবে সংসারের বোঝা নিজের কাঁধে তুলে নিয়েছেন।’ এসময় নারী উদ্যোক্তাদের পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন ফোরকান আহমেদ।

অনুষ্ঠানে কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলার দেড় শতাধিক নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।
নারী উদ্যোক্তারা বলছেন, যেখানে সবাই অন্যকে ছাড়িয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিযোগীতায় ব্যস্ত সেখানে ব্যতিক্রম চট্টগ্রামের মেয়ে ও কক্সবাজারে গৃহবধূ শাহারিন জাহান ইফতা। তিনি রসনা বিলাস ট্রাস্টি ও গ্লোরিয়ার্স উইমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশের স্বত্বাধিকারী।

ইফতা শুধু নিজেকেই অনন্য উচ্চতায় নিয়ে যাননি, নিজের মেধা ও শ্রম দিয়ে সৃষ্টি করেছেন শতাধিক নারী উদ্যোক্তা। এখানে শেষ নয়, সে সব নারী উদ্যোক্তাদের নিয়মিত খোঁজখবর নেয়ার পাশাপাশি মেলাসহ নানা ধরনের অনুষ্ঠান করে পুরো বছর জুড়ে অনুপ্রেরণা জোগান ইফতা।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রসনা বিলাস ট্রাস্টির স্বত্বাধিকারী শাহারিন জাহান ইফতা বলেন, ‘আমি গৃহবধূ থেকে নারী উদ্যোক্তা হয়েছি। রসনা বিলাস ট্রাস্টি একা আমার নয়, আমরা যারা ৫ শতাধিক নারী উদ্যোক্তা এক কাতারে এক ছাদের নিচে এসে দাঁড়িয়েছি, সবার। আমি চাই সবাইকে সঙ্গে নিয়ে সাফল্যের চূড়ায় যেতে। এ কারণে নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিতে আজকের এ আয়োজন।’

নারী উদ্যোক্তা শাহানা মজুমদার চুমকির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপিকা ও জয়িতা পুরস্কার প্রাপ্ত শারমিন সিদ্দিকা লিমা, লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদের সহধর্মিণী ও সমাজকর্মী জাকিয়া সুলতানা আলো, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কক্সবাজারের প্রজেক্ট ক কো-কর্ডিনেটর  সিরাজুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশের চেয়ারম্যান আ.ন.ম.মোয়াজ্জেম হোসেন, কক্সবাজার ক্ষুদ্র ও কুটির শিল্প বিসিকের উপজেলা কর্মকর্তা জিলান মোহাম্মাদ শুভ প্রমুখ।