কুমিল্লায় মোটরসাইকেল চোর গ্রেফতার, যন্ত্রাংশ এবং মোটরসাইকেল উদ্ধার

কুমিল্লায় মোটরসাইকেল চোর গ্রেফতার, যন্ত্রাংশ এবং মোটরসাইকেল উদ্ধার
ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট।। কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থেকে সংঘবদ্ধ মোটর সাইকেল চোরাকারবারী চক্রের ০২ সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪; চোরাইকৃত বিভিন্ন মোটর সাইকেলের নাম্বার প্লেট ও যন্ত্রাংশসহ মোটর সাইকেল উদ্ধার করা হয়।

র‍্যাব সূত্রে প্রকাশ, গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব জানতে পারে ঢাকা জেলাসহ বিভিন্ন জেলার একটি সংঘবদ্ধ গাড়ি চোরচক্র দীর্ঘদিন যাবৎ গাড়ি চুরি করে গাড়ীর মালিকদের নিকট হতে মোটা অংকের টাকা দাবী করে আসছে। দাবীকরা টাকা দিতে না পারলে গাড়ীর প্রয়োজনীয় যন্ত্রাংশ অবৈধভাবে খুচরা মূল্য বিক্রয় করে দিতো।

এরই প্রেক্ষিতে গত ২৭ মে  র‌্যাব-৪ বরাবর জনৈক ভুক্তভোগী গাড়ী চুরি যাওয়ার বিষয়ে একটি অভিযোগ দায়ের করলে উক্ত অভিযোগটি যাচাই এবং ছায়া তদন্ত করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ১২ জুন বিকেল ৫:৫৫ মিনিটে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানাধীন সাহেবাবাদ এলাকায় অভিযান চালিয়ে চোরাইকৃত মোটর সাইকেলসহ সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের মোঃ আলী আকবর (২০) ও মোঃ খাইরুল ইসলাম (২০) নামের ০২ জনকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া ব্যক্তি উভয়ই কুমিল্লা জেলার বাসিন্দা। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামীদ্বয় তাদের নিজ নাম ঠিকানাসহ পলাতক সহযোগী আসামীদের নাম-ঠিকানা প্রকাশ করে। আসামীদ্বয় আরো জানায় যে, তারা একটি সংঘবদ্ধ মোটর সাইকেল চোরাই চক্রের সদস্য। ধৃত আসামীদ্বয় পলাতক আসামীদের সহায়তায় পূর্ব পরিকল্পনা মতে পরস্পর যোগসাজসে ঢাকা জেলাসহ বিভিন্ন এলাকা হতে মোটর সাইকেল চুরি করে নিজেদের দখলে রেখে গাড়ীর মালিকদের মোবাইল নম্বরে ফোন করে তাদের নিকট হতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিপুল পরিমান টাকা দাবি করতো। কেউ টাকা দিতে না চাইলে আসামীরা তাদের চুরিকৃত গাড়ীর বিভিন্ন প্রয়োজনীয় যন্ত্রাংশ খুলে তা বিভিন্ন মটরস এর দোকানে খুচরা মূল্যে অবৈধভাবে বিক্রয় করে দিতো। এভাবে ধৃত আসামীদ্বয় পলাতক অন্যান্য সহযোগীদের সহায়তায় দীর্ঘদিন যাবত অসংখ্য মোটর সাইকেল চুরি করে মোটা অংকের বিপুল পরিমান টাকা আদায় করে বলে ধৃত আসামীদ্বয় স্বীকার করে। এ চক্রের আরও অনেক পলাতক সদস্য পলাতক রয়েছে। যাদের গ্রেফতারে র‌্যাবের অভিযানিক দল তৎপর রয়েছে।

উপরোক্ত বিষয়ে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এরূপ সংঘবদ্ধ চোরাকারবারী দলের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো অভিযান অব্যাহত থাকবে।