করোনায় আক্রান্ত কবি জয় গোস্বামী

করোনায় আক্রান্ত কবি জয় গোস্বামী
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা, আন্তর্জাতিক ডেস্ক।। ১৭ মে, সোমবার।। ফের করোনার থাবা বাংলা সাহিত্যের জগতে। কোভিডে আক্রান্ত হয়েছেন বর্ষীয়ান ভারতীয় বাংগালী কবি জয় গোস্বামী। রবিবারই শারীরিক অসুস্থতার কারণে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। দুপুরে করোনা পরীক্ষার পর রাতেই জানা যায় কবির শরীরে কোভিড সংক্রমণ। চিকিৎসকেরা জানিয়েছেন আপাতত স্থিতিশীল জয় গোস্বামী।

কয়েকদিন ধরেই শরীরটা ভাল যাচ্ছিল না ৬৬ বছরের জয় গোস্বামীর। এদিন সকালে হঠাৎই কাঁপুনি দিয়ে জ্বর আসে তাঁর। সঙ্গে শুরু হয় মারাত্মক বমি। লাফিয়ে বাড়ে জ্বরও। তড়িঘড়ি এমন অবস্থায় তাঁকে বেলেঘাটা আইডিতে ভর্তি করানো হয়। অসুস্থ কবির স্ত্রী কাবেরী গোস্বামী। তাঁরও কোভিডের আশঙ্কা। রয়েছে হালকা উপসর্গ।

অন্যদিকে, সম্প্রতি করোনা সংক্রমণের কারণে জীবনাবসান হয় সাহিত্যিক শঙ্খ ঘোষের। রবিবার সন্ধ্যায় করোনা কেড়েছে বিশিষ্ট সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের জীবন। করোনা বুলেটিন অনুযায়ী, কমল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ১১৭ জন এবং মৃত্যু হয়েছে ১৪৬ জনের। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৮০৫। এদিকে কিছুটা স্বস্তি দিচ্ছে রাজ্যের সুস্থতার হার। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা মুক্ত হয়েছেন ১৯ হাজার ১১৩ জন। রাজ্যে এই মুহূর্তে কোভিডে সুস্থতার হার ৮৭.২০ শতাংশ।

এদিকে কলকাতার দৈনিক সংক্রমণ সামান্য কমলেও রাজ্যে ক্রমশ মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে উত্তর ২৪ পরগনা। গত একদিনের রেকর্ড অনুযায়ী, রাজ্যে কোভিড আক্রান্তের নিরিখে শীর্ষে রয়েছে এই জেলা। উত্তর ২৪ পরগনায় গত একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১১৬ জন, মৃত্যু হয়েছে ৩৯ জনের। উত্তর ২৪ পরগনার পরেই সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৫১জন মৃত্যু হয়েছে ৩৩ জনের।