গাইবান্ধায় জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

গাইবান্ধায় জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত
ছবিঃ সংগৃহীত

আবু তাহের,স্টাফ রিপোর্টার।। গাইবান্ধায় জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৬ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। 

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জাতীয় সংসদের পররাষ্ট্র ও জলবায়ু পরিবর্তন বিষয়ক স্থায়ী কমিটির সদস্য নাইম রাজ্জাক এমপি। এতে বক্তব্য রাখেন, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি, সেলিম আলতাফ এমপি, আহসান আদিলুর রহমান এমপি, আদিলুজ্জামান এমপি, আনোয়ারুল আবেদীন খান এমপি, জেলা প্রশাসক মো. আবদুল মতিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সহ-সভাপতি ফরহাদ আব্দুল্যাহ হারুন বাবলু প্রমুখ।এসময় গাইবান্ধা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্ সারোয়ার কবীর, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, সাদুল্লাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহরিয়া খান বিপ্লব, ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, গাইবান্ধা পৌরসভার মেয়র মো. মতলুবর রহমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান, কৃষি সম্প্রসারণ বিভাগের নির্বাহী প্রকৌশলী বেলাল উদ্দিন, প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন আমিনুল ইসলাম, ইয়ুথনেট ফর ক্লাইমেট সমন্বয়ক সোহানুর রহমান, দ্যা আর্থ সোসাইটির মায়িশা নোশিন, গাইবান্ধা প্রেসক্লাব সভাপতি কেএম রেজাউল হক, প্রধান উপদেষ্টা গোবিন্দলাল দাস, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবেদুর রহমান স্বপন, সাংবাদিক হেদায়েতুল ইসলাম বাবু, আফতাব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের এই অঞ্চলের জনগোষ্ঠীর উপর মারাত্মক প্রভাব পড়ছে। সমন্বিত উদ্যোগের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ক্ষতির হাত থেকে রক্ষা করতে সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগকে কাজে লাগাতে হবে। নদী ভাঙন, বন্যা, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে মানুষের জানমালের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, এর প্রতিকারের জন্য একটি চর উন্নয়ন বোর্ড গঠন করে এই এলাকার মানুষের জীবন-জীবিকার পথ প্রশস্থ করতে হবে। বক্তারা আরও বলেন, গাইবান্ধা জেলার চরাঞ্চলসহ পার্শ্ববর্তী এলাকায় কৃষির ব্যাপক সম্ভাবনা থাকায় এ এলাকার বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে কৃষি শিল্প স্থাপন ও সম্প্রসারণ করা জরুরী।