গুচ্ছের বি ইউনিটের ফলাফলে ভুলভ্রান্তি, শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ

গুচ্ছের বি ইউনিটের ফলাফলে ভুলভ্রান্তি, শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ
ছবিঃ সংগৃহীত

ফারজানা আফরিন।। জবি প্রতিবেদক।। ২০ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার মানবিক বিভাগের 'বি' ইউনিটের ফলাফলে অসংগতি তথ্য পাওয়া গেছে। 

গতকাল (মঙ্গলবার) বিকেল পাঁচটার দিকে সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে মানবিক বিভাগের ফলাফল প্রকাশ করে কর্তৃপক্ষ। 

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের শিক্ষার্থী আসাদুজ্জামান গত ২৪ অক্টোবর 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। সেই সর্বমোট ১০০ টি এমসিকিউ প্রশ্নের মধ্যে বাংলা ৩৫ টার মধ্যে ৩৩ টা, ইংরেজি ৩৫ টার মধ্যে ১৯ টা ও আইসিটি ৩০ টার মধ্যে ২৫ টা বরাট করেছেন। এই শিক্ষার্থী সবমিলিয়ে ৭৭ টা বৃত্ত ভরাট করেন। 

এই শিক্ষার্থী বলেন, আমি পরীক্ষা দিয়ে এসে কোচিং সেন্টারের ফলাফলের সাথে মিলিয়ে দেখেছি আমার ৫৯ টা উত্তর সঠিক হয়েছে। অথচ বিকালে প্রকাশিত ফলাফলে দেখা যায় আমি সর্বমোট ৪৫.৫ নম্বর পেয়েছি। আমি একজন সেকেন্ড টাইমার, আমি জানি কতটা লড়াই করে এবার পরীক্ষায় বসেছি বাড়ি থেকে। এখন এই ভুল ফলাফলে আমার পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া নিয়ে দুশ্চিন্তা হচ্ছে। 

এভাবে অনেক শিক্ষার্থীর ফলাফলের অসংগতি তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন একাধিক শিক্ষার্থীরা আমাদের। এই বিষয়ে শিক্ষার্থীরা গুচ্ছ পদ্ধতির
 পরীক্ষার উপর আস্থা নেই বলেও জানান। তারা আরও অভিযোগ করেন, ইংরেজি বিষয়ে ১২ টি প্রশ্ন বরাট করে কিভাবে ১৯ পেয়েছে কোনো একজন শিক্ষার্থী, যা খুবই দুঃখজনক। 

গত ২৪ অক্টোবর মানবিক বিভাগের ৬৭ হাজার ১১৭ জন শিক্ষার্থী অংশ নেয় সারাদেশে ২২ টি পরীক্ষা কেন্দ্রে। যার শতকরা হার ছিলো উপস্থিতির ৯৪ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী। 

এই বিষয়ে, গুচ্ছ পদ্ধতির পরীক্ষার সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ অহিদুজ্জামান বলেন, শিক্ষার্থীদের কারও ফলাফলে যদি অসংগতি মনে হয় তাহলে 'সি' ইউনিটের কর্মকর্তারা পরীক্ষার পরে তারা পুনরায় ফি জমা দিয়ে ফলাফল দেখার আবেদন করতে পারবে।