গুচ্ছের 'সি' ইউনিটের ফল প্রকাশ,প্রথম হলেন কুমিল্লার ঈশিকা

গুচ্ছের 'সি' ইউনিটের ফল প্রকাশ,প্রথম হলেন কুমিল্লার ঈশিকা
ছবি: তানভীর আহমেদ

তানভীর আহমেদ,জবি প্রতিনিধি।গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের বানিজ্য বিভাগে ('সি' ইউনিট) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থী ঈশিকা জান্নাত। তার প্রাপ্ত নম্বর ৮৬.৭৫। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন।

এর আগে মঙ্গবার (২৩ আগস্ট) দুপুর ১.৩০ এ গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে(https://gstadmission.ac.bd/) ফলাফল প্রকাশিত হয়।
 
ফল বিশ্লেষণে দেখা গেছে, ‘সি’ ইউনিটে মোট পরীক্ষার্থী ছিল ৪২ হাজার ১৮০ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৩৯ হাজার ৭৩ জন। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ১০৭ জন। খাতা বাতিল হয়েছে ছয় জনের। পাস করেছেন ২৩ হাজার ২২৮ জন। ফেল করেছেন ১৫ হাজার ৮৩৯ জন। পাশের হার-৫৯.৪৫% অন্যদিকে অনুত্তীর্ণ হার-৪০.৫৪%।


প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৮০ এর ওপর পেয়েছেন ২৬ জন। 
এছাড়া ৭৫ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন ১৬৩ জন, ৭০ কিংবা তার অধিক পেয়েছেন ৫৭৯ জন, ৬৫ কিংবা তার অধিক পেয়েছেন ১৪৮৫ জন, ৬০ কিংবা তার বেশি পেয়েছেন ৩ হাজার ১৩৯ জন, ৫৫ কিংবা তার বেশি পেয়েছেন ৫ হাজার ৪৮৫ জন, ৫০ কিংবা তার বেশি পেয়েছেন ৮ হাজার ২৬৮, ৪৫ কিংবা তার বেশি পেয়েছেন ১১ হাজার ৩৯৩, ৪০ কিংবা তার বেশি পেয়েছেন ১৪ হাজার ৯২৮ জন, ৩৫ কিংবা তার বেশি পেয়েছেন ১৮ হাজার ৮৯৪ জন। আর ৩০ কিংবা তার বেশি পেয়েছেন ২৩ হাজার ২২৮ জন।

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো—জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


উল্লেখ্য, গত শনিবার (২০ আগস্ট) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ১৯ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রের অধীনে ২৫ টি কেন্দ্রে একযোগে গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো এ বছরের গুচ্ছ ভর্তিযুদ্ধ।