গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের গরু

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের গরু
ছবিঃ সংগৃহীত

তৌহিদুল ইসলাম।। ০৭ জুলাই, বুধবার।। ঢাকার আশুলিয়ার একটি খামারে পৃথিবীর সবচেয়ে ছোট গরুর সন্ধান পাওয়া গেছে। এরআগে বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড ছিল ভারতের কেরেলা রাজ্যের ৪ বছর বয়সী লাল রঙের মানিকিয়াম নামের একটি গরুর। মানিকিয়ামের উচ্চতা ২৪ ইঞ্চির একটু বেশি।

তবে আশুলিয়া শিল্পাঞ্চলে যে গরুটির সসন্ধান পাওয়া গিয়েছে এটি মাত্র ২০ ইঞ্চি উচ্চতার। ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি। গরুটির নাম রানী। যার দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত। 

গরুটির মালিক সাভারের ‘শিকড় এগ্রো লিমিটেড’ জানায়, প্রতিষ্ঠানটি বছর দুয়েক আগে কোনো এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁর এক খামারির থেকে এই গরুটি ক্রয় করেন। প্রতিষ্ঠানটি জানায়, ইন্টারনেটে স্টাডি করে দেখে তারা জানতে পেরেছে- এটিই পৃথিবীর সবচেয়ে ছোট গরু। এটি এখন কোরবানির উপযুক্ত। 

গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে ইতোমধ্যে গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। 

শিকড় এগ্রো প্রতিষ্ঠানকে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবে। পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।

স্থানীয় পশু চিকিৎসক বলেন, ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরু ছোট হয়ে থাকে। এখন পর্যন্ত গরুটির কোনো শারীরিক সমস্যা নেই। এছাড়া যে বয়স হয়েছে তাতে এটির আর ওজন বা উচ্চতাও বাড়বে না। ফলে এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।