২০ লাখ টাকাসহ আটক কক্সবাজার ভুমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিক

২০ লাখ টাকাসহ আটক কক্সবাজার ভুমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিক
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার, কক্সবাজার, ১ জুলাই।। ঘুষের ২০ লাখ টাকাসহ ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আটক হয়েছেন কক্সবাজারের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখার সার্ভেয়ার আতিকুর রহমান। শুক্রবার (১ জুলাই) সকাল সাড়ে ১০টার সময় নগদ টাকাসহ তাকে আটক করে একটি গোয়েন্দা সংস্থা টিম।

সম্মিলিত কক্সবাজার দুদুক কার্যালয়ের উপ-পরিচালক মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, গোয়েন্দা সংবাদের ভিত্তিতে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কক্সবাজার এলএ শাখায় দায়িত্বরত সার্ভেয়ার আতিককে নগদ ২০ লাখ টাকাসহ আটক করা হয়েছে। পরে জিজ্ঞাসাবাদে এসব টাকার উৎস সম্পর্কে কোনো সদুত্তর দিতে পারেননি তিনি। 
সংশ্লিষ্ট সূত্র মতে, শুক্রবার ১ জুলাই সকাল ৯ টায় বেসরকারি বিমান  ইউএস-বাংলার একটি ফ্লাইটে তিনি কক্সবাজার থেকে ঢাকা উদ্দেশ্য রওয়ানা হন। এরপর সকাল ১০ টায় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নগদ টাকাসহ আটক হন তিনি। 
এব্যাপারে জানতে কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মো. মামুনুর রশীদকে ফোন করা হয়। রিং হলেও তিনি ফোন রিসিভ করেননি। খুদে বার্তা পাঠানো হলে তার উত্তরও দেননি ডিসি।
কক্সবাজারকে ঘিরে নেয়া ২৫ মেগা উন্নয়ন  প্রকল্পসহ চলমান উন্নয়ন প্রকল্পকে ঘিরে ২০ হাজার একরের বেশি ভূমি অধিগ্রহণ করছে সরকার। বিশাল এ কর্মযজ্ঞে জমির ক্ষতিপূরণসহ নানা কার্য সম্পাদনে কাজ করছে কক্সবাজার এলএ শাখায় বেশ কিছু সার্ভেয়ার। কাজ করতে গিয়ে সার্ভেয়ার আতিকসহ অন্যরা জমির মালিকদের ফাইল আটকিয়ে, নানাভাবে জিম্মি করে কমিশনের নামে লাখ লাখ টাকা আদায় করেন। কিছু ক্ষেত্রে সরাসরি এবং কিছু ক্ষেত্রে দালালের মাধ্যমে এসব টাকা আদায় করে থাকেন বলে প্রচার রয়েছে। আদায় করা এসব টাকা প্রতি সপ্তাহিক ছুটির দিন গাড়ি ও বিমান যোগে বাড়ি নিয়ে যান বলে দাবি করেছে একটি সূত্র।
তবে, নাম প্রকাশ না করার শর্তে  একটি সূত্র জানায়, তিন ভাগে কাজ করা কক্সবাজার এলএ অফিসের দ্বিতীয় টিমের হয়ে কাজ করছেন সার্ভেয়ার আতিকুর রহমান।