চুক্তি অনুযায়ী করোনার বাকি টিকাও চলে আসবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

চুক্তি অনুযায়ী করোনার বাকি টিকাও চলে আসবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা 
ছবিঃ সংগৃহীত

মোহাম্মদ হাসানঃ শতাব্দীর ভয়াবহ বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি করোনা মহামারী মোকাবেলায় দেশে আনুষ্ঠানিকভাবে শুরু হলো করোনা ভাইরাসের টিকা প্রদান কার্যক্রম। রুনু বেরোনিকা কস্তা নামের এক নার্সের শরীরে প্রথম টিকা প্রয়োগ করা হয়।

আজ ২৭ জানুয়ারি বুধবার বিকেলে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এই টিকা দেওয়া হয়। গণবভন থেকে ভার্চুয়ালি যোগদিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। এসময় তিনি পাঁচজনের টিকাদান প্রত্যক্ষ করেন।

প্রথমে টিকা নেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। এরপর পর্যায়ক্রমে টিকা নেন ডা. আহমেদ লুৎফুল মোবেন, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশ মো. দিদারুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল ইমরান হামিদ।

প্রধানমন্ত্রী বলেন, ‘কিছু মানুষ সবসময় ভালো না লাগা রোগে ভোগেন। তারা বলেন দেশে ভ্যাকসিন আসবে কি না, এই টিকা কার্যকর হবে কি না। দেশে সমালোচনার লোক দরকার আছে। তারা যত সমালোচনা করেছে আমরা তত অনুপ্রাণিত হয়েছি। বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা আমাদের কর্তব্য। যখন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা আসলো, আমরা বললাম যত দ্রুত এই টিকা নেওয়া যায়। আমি ১ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছিলাম ভ্যাকসিন কেনার জন্য।’

যারা ভ্যাকসিন নিতে এসেছেন তাদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বলেন, ‘আমরা আশা করি এর মাধ্যমে করোনা ভাইরাস থেকে দেশের মানুষ রক্ষা পাবে। দেশবাসীকে ধন্যবাদ জানাই। কারণ তারা এগিয়ে না আসলে এত কিছু করা সম্ভব হতো না। যারা করোনায় মারা গেছেন তাদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করছি। সবার সুস্থতা কামনা করছি। এরপর আমরা সারাদেশে এই কার্যক্রম শুরু করব। যাতে তাড়াতাড়ি দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষা করা যায়। চুক্তি অনুযায়ী বাকি ভ্যাকসিনও চলে আসবে।

শেখ হাসিনা বলেন, এখন আমার মনে হচ্ছে আমি গিয়ে নিয়ে আসি। আবার আগে আগে নিলে তো বলবে আগে নিয়ে নিলো। সবাইকে দিয়ে, আমি নেবো।

উদ্বোধন শেষে করোনার ভ্যাকসিন গ্রহণের পর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা বেগম বলেছেন, ভ্যাকসিন এটা খুবই সাধারণ একটি বিষয়। খুব ছোট একটি নিডল। এটি নেওয়ার সময় আমি কোন ব্যথা অনুভব করিনি। ভ্যাকসিন নিলে যে ক্ষতি হবে এটা যে একটা অপপ্রচার তা বন্ধ করার জন্য আমি আগে ভ্যাকসিন নিয়েছি।

আজ করোনার টিকা নেয়া প্রথম পাঁচ জনের মধ্যে নাসিমা বেগম ও ছিলেন । তিনি তাঁর প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।