চকরিয়ায় গৃহহীন পরিবারে দেয়া প্রধানমন্ত্রীর উপহারের নতুন বাড়ী ও পশুরহাট পরিদর্শন ডিসি

চকরিয়ায় গৃহহীন পরিবারে দেয়া প্রধানমন্ত্রীর উপহারের নতুন বাড়ী ও পশুরহাট পরিদর্শন ডিসি
ছবিঃ সংগৃহীত

সুনিপ দাশ সৌরভ, চকরিয়া।। জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উপহার হিসেবে দুইদফায় কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়নের ৩৮০ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দেওয়া হয়েছে নতুন ঘর। তাঁর আগে এলাকাভিত্তিক যাছাই বাছাইয়ের মাধ্যমে এসব পরিবারকে উপহারভোগী হিসেবে চুড়ান্ত করা হয়। ইতোধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে উদ্বোধনের মাধ্যমে চকরিয়া উপজেলার ভুমিহীন পরিবারের মাঝে এসব ঘর হস্তান্তর করেছেন।

একইভাবে তৃতীয়দফায় আরও ৫০ পরিবার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের আরও ২০ পরিবারসহ সর্বমোট ৪০০ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে পুনর্বাসনের আওতায় আনতে চকরিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সবধরণের কার্যক্রম এগিয়ে নেওয়া হচ্ছে।
এই অবস্থায় মঙ্গলবার (১৩ জুলাই) চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে গৃহহীনদের মাঝে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের নতুন ঘর এবং কোরবানী উপলক্ষে বসতে যাওয়া পশুর হাটের স্থান পরিদর্শন করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এ সময় তিনি উপহারের বাড়ির নির্মাণকাজ এবং পশুর হাটে নেওয়া কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালনের উদ্যোগ দেখে সন্তোষ প্রকাশ করেন।

মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ আকষ্মিক পরিদর্শন করতে যান উপজেলার হারবাং ইউনিয়নে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক গৃহহীনদের উপহার দেওয়া বাড়িগুলো। এ সময় বাড়িগুলো নির্মাণে কোন ধরণের অনিয়ম বা অব্যবস্থাপনা হয়েছে কী-না ঘুরে ঘুরে দেখেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসক উপকারভোগী পরিবারগুলোর সদস্যদের কাছ থেকে বাড়ি ও দৈনন্দিন জীবন সম্পর্কে খোঁজ নেন। এ সময় পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর পক্ষে মানবিক খাদ্যসহায়তা তুলে দেন। বাড়ির আঙিনায় পরিবার সদস্যদের নিয়ে ফলজ বৃক্ষ রোপন এবং চারা বিতরণ করেন। এ সময় প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একইদিন বিকালে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ চকরিয়া উপজেলার বৃহত্তম পশুরহাট পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়া গরু বাজার পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. দিদারুল আলম, চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন, মাতামুহুরী থানা আওয়ামীলীগের সভাপতি ও পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা প্রমুখ।

পরিদর্শনকালে জেলা প্রশাসক সরকারী নির্দেশনা মোতাবেক কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য নেওয়া উদ্যোগ স্বচক্ষে দেখেন এবং বাজার কমিটির নেওয়া উদ্যোগে সন্তোষ প্রকাশ করেন। একইভাবে উপজেলার প্রতিটি পশুর হাটেও একই ধরণের স্বাস্থ্যবিধি মেনে পশু বিকিকিনি পরিচালনা করতে জেলা প্রশাসক নির্দেশ প্রদান করেন সংশ্লিষ্টদের।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ‘করোনায় কর্মহারা বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে মানবিক খাদ্যসহায়তা বিতরণ করতে এসে মান্যবর জেলা প্রশাসক আকষ্মিক পরিদর্শন করেন হারবাংয়ে গৃহহীনদের দেওয়া প্রধানমন্ত্রীর উপহারের বাড়িগুলো।

এ সময় তিনি পরিবারগুলোর সদস্যদের দৈনন্দিন জীবনের খোঁজ-খবর নেন এবং তাদেরকে মানবিক খাদ্যসহায়তা প্রদান করেন। বাড়ির আঙিনায় রোপন করেন ফলজ বৃক্ষ এবং বিতরণ করেন চারাও। এছাড়াও জেলা প্রশাসক আকষ্মিক পরিদর্শন করেন ইলিশিয়া পশুর হাটের স্থান। সেখানে কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালনের উদ্যোগ দেখে সন্তোষ প্রকাশ করেন।