জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন সমাজ সেবক মোহাম্মদ আল আমিন রহমান।

জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন সমাজ সেবক মোহাম্মদ আল আমিন রহমান।
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক।। নরসিংদী জেলার সমাজ উন্নয়নের এক উজ্জল নক্ষত্র, শিল্পপতি মোহাম্মদ আল আমিন রহমান। নরসিংদীর বিভিন্ন শ্রেণি পেশার মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় এক মুখ তিনি।
পাঠানো শুভেচ্ছাবার্তা ও ফেইসবুক পোস্টে সিক্ত হচ্ছেন এ তরুন সমাজ সেবক। আজ ১৭ জুলাই তার জন্মদিন। এ দিনে তাকে উদ্দেশ্য করে তাকে সরাসরি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন তার প্রিয়জন ও সতীর্থরা।

মাধবদীর সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মনেয়া মোহাম্মদ আল আমিন রহমান বিভিন্ন সময়ে নিজ উদ্যোগে তার নিজ এলাকার স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা করে থাকেন। সমাজের একজন নিঃস্বার্থ সেবক হিসেবে এলাকার বিভিন্ন শ্রেণিপেশার মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। সম্প্রতি করোনা ও সিলেটের বন্যা সহ বিভিন্ন দুর্যোগকালীন সময়ে নিজেই ছুটে গেছেন এসব দুর্গত মানুষের কাছে। নিজের জীবনের সকল আরাম আয়েশকে তুচ্ছ জ্ঞান করে নিজেকে বিলিয়ে দিয়ে সাধারন মানুষের কাছে হয়ে উঠেছেন মানবতার ফেরিওয়ালা। মানুষের কল্যানে গড়ে তুলেছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠন।

ছোট বেলা থেকেই আল আমিন রহমান বিভিন্ন সমাজ সেবা মুলক কাজের সাথে সম্পৃক্ত থাকতে অভ্যস্ত ছিলেন। যে সকল সামাজিক প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত থেকে তিনি সমাজের নেতৃত্ব দিচ্ছেন তা হলো -রোটারী ক্লাব অব মাধবদী এর সভাপতি, "পড়বে সবাই ঝড়বে না কেউ" শ্লোগানে বিশ্বাসী মাধবদীর অন্যতম সামাজিক সংগঠন "হৃদয়ে বাংলাদেশ" এর সেক্রেটারী , সদস্য - বসুন্ধরা ওয়েলফেয়ার সোসাইটি; সদস্য, নরসিংদী ক্লাব লিমিটেড; সদস্য, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, সভাপতি, মাধবদী সেচ্ছাসেবী ফোরাম সহ বহু সামাজিক ও সেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান।

যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে তিনি সরাসরি সম্পৃক্ত রয়েছেন তা হচ্ছে, -পরিচালক, মাধবদী সিটি স্কুল; সভাপতি- যুবনগর মডেল স্কুল; পরিচালক, ক্বারী আব্দুল হাই মেমোরিয়াল স্কুল। এ ছাড়াও তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন স্কুল কলেজের নিয়মিত পৃষ্ঠপোষকতা করে থাকেন।

মিডিয়া অঙ্গনেও রয়েছে তার পদচারনা। মাধবদীর ঐতিহ্যবাহী সাপ্তাহিক খোরাকের উপদেষ্টা, সাপ্তাহিক নরসিংদীর সমাচারের প্রধান উপদেস্টা, বাংলাদেশ হিউম্যান রাইট কমিশনের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট সহ রয়েছে তার ব্যাপক পরিচিতি।

মোহাম্মদ আল আমিন রহমান সামাজিক ভাবে যেমনি সুখ্যাতি অর্জন করেছেন তেমন সুনাম অর্জন করেছেন একজন সফল ব্যাবসায়ি হিসেবে। আল আমিন ফেব্রিক্স এর সত্বাধীকারী হিসেবে তিনি লাভ করেছেন নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির পরিচালক পদ। তার মেধা ও পরিশ্রম দিয়ে নরসিংদী সহ সারা  বাংলাদেশের ব্যাবসায়িদের সেবা করে যেতে চান আজীবন। সেই সাথে নিজের সকল সামর্থ দিয়ে সাধারন মানুষের সুখে দুঃখে তাদের পাশে থেকে নিজের জীবনকে পার করে দেয়ার বাসনা প্রকাশ করেন তিনি।