জবিতে বিদ্যুৎ থাকবে না তিনদিন

জবিতে বিদ্যুৎ থাকবে না তিনদিন
ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য তিন দিন বিদ্যুৎবিহীন থাকবে। ক্যাম্পাসে তিন দিন বিদ্যুৎ না থাকায় সাময়িক ভোগান্তি পোহাতে হবে শিক্ষক ও শিক্ষার্থীদের।

বুধবার( ২০ জুলাই)বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় "জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য আগামী বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার অর্থাৎ ২১জুলাই হতে ২৩ জুলাই পর্যন্ত ক্যাম্পাসে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।"

সরেজমিনে দেখা যায়, সাব-স্টেশনের যন্ত্রপাতি বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছেছে। বৃহস্পতিবার সকাল থেকেই কাজ শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে প্রধান প্রকৌশলী কাছে জানতে চাইলে তিনি  বলেন, ‘ক্যাম্পাস বন্ধের দিনে কাজ করতে চেয়েছিলাম। কিন্তু দুই দিনে এ কাজ শেষ করা সম্ভব নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।’

তিনি আরও বলেন, বিদ্যুৎ বন্ধ থাকলেও কিছু কিছু ক্ষেত্রে জেনারেটরের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হবে। বিভিন্ন ল্যাব কক্ষ, ইন্টারনেট সার্ভার রুমসহ কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে বিদ্যুতের ব্যবস্থা করা হবে। ক্যাম্পাসে বিদ্যুৎ বন্ধ থাকলেও হলে চালু থাকবে। তবে রাতে পুরো ক্যাম্পাসই অন্ধকার আচ্ছন্ন থাকবে।

বিশ্ববিদ্যালয়ের একটি সাব-স্টেশন পুরো ক্যাম্পাসের বিদ্যুৎ সরবরাহের লোড নিতে পারে না। এজন্য নতুন একাডেমিক ভবনসহ বিভিন্ন ভবনের জন্য সাব-স্টেশনটি ২০০০ কেভি ধারণক্ষমতার করা হচ্ছে।