জবিতে মঙ্গল শোভাযাত্রা উদযাপন 

জবিতে মঙ্গল শোভাযাত্রা উদযাপন 
ছবি: সংগৃহীত
জবি প্রতিনিধি।।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবিতে) পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ ১৪২৯ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 
(বৃহস্পতিবার) সকাল সাড়ে নয়টায়  
 বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার মোড় অতিক্রম করে আবার
মঙ্গল শোভাযাত্রাটি ক্যাম্পাসে এসে শেষ হয় এবং মুজিব মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে নববর্ষ উদযাপন হয়। 

পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাঁকজমকপূর্ণভাবে পালিত হয় বাংলা নববর্ষ-১৪২৯।  মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। 
মঙ্গল শোভাযাত্রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বিভিন্ন দপ্তরের পরিচালক, প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা সমিতি, কর্মচারীসহ পোগোজ ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ এবং সাংস্কৃতিক সংগঠনসমূহ স্ব-স্ব ব্যানার নিয়ে অংশগ্রহণ করেন।
এদিকে মঙ্গল শোভাযাত্রা শেষে ক্যাম্পাসের মুজিব মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত বিভাগের পরিবেশনায় ছিল নৃত্য, দলীয় সংগীত এবং লোক সংগীত। এছাড়াও ‘মনের মানুষ’ ও ‘ট্রাভেলার্স’ ব্যান্ড দলের পরিবেশনায় ব্যান্ড সংগীত পরিবেশিত হয়। 
মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য বিষয় ছিলো ‘প্রকৃতি’। শোভাযাত্রায় মাছরাঙা পাখির প্রতিকৃতি তুলে ধরা হয়। এছাড়াও বড় আকারের ফুল, মৌমাছি, পাতা, বাঘ ও পেঁচার প্রতিকৃতি স্থান পায়।