জবির দ্বিতীয় ক্যাম্পাসের উন্নয়ন কাজে হস্তক্ষেপে ১০ দফা দাবিতে  শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

তানভীর আহমেদ, জবি প্রতিনিধি।।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দ্বিতীয় ক্যাম্পাসের নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়ন এবং ক্যাম্পাসের কাজে কেরানীগঞ্জের উপজেলা চেয়ারম্যান শাহীনের হস্তক্ষেপের প্রতিবাদে তাকে গ্রেপ্তারসহ ১০ দফা দাবিতে মানববন্ধন ও দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১২ টায় জবি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের ব্যানারে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড ও ব্যানার হাতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে কাজ দিয়ে দ্রুততম সময়ে নতুন ক্যাম্পাসের কাজ সম্পন্ন করা এবং জরিপের মাধ্যমে নতুন ক্যাম্পাসের জন্য নির্ধারিত পূর্ণাঙ্গ ২০০ একর জমি নিশ্চিত করার দাবিসহ মোট ১০ দফা দাবি বাস্তবায়নের কথা বলেন। তাদের সব দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন তারা।

শিক্ষার্থীদের ১০ দফা দাবিগুলো হলো, অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় দ্রুততম সময়ে দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণ প্রকল্প বাস্তবায়ন। সেনাবাহিনীর তত্ত্বাবধানে কাজ দেওয়া, নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, প্রথমে হলগুলোর কাজ সম্পন্ন করা, লেকের টেন্ডারের সুষ্ঠু তদন্ত, জরিপের মাধ্যমে পূর্ণাঙ্গ ২০০ একর জমি নিশ্চিত করা, প্রকল্পে ছাত্র প্রতিনিধি যুক্ত করা বা শিক্ষার্থীদের কাছে প্রকল্পের সকল তথ্যের স্বচ্ছতা নিশ্চিত করা, দ্রুত মাস্টারপ্ল্যান বাস্তবায়ন, দ্রুত পানি ও বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অনুষ্ঠান নতুন ক্যাম্পাস তথা ২য় ক্যাম্পাসে করার ব্যবস্থা করা।

মানববন্ধন শেষে জবি শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুরান ঢাকার বাহাদুরশাহ পার্ক ঘুরে এসে ক্যাম্পাসের মেইন গেইটে শেষ হয়।