জবি শিক্ষার্থীদের জন্য ডিনস অ্যাওয়ার্ড চালুর সিদ্ধান্ত

জবি শিক্ষার্থীদের জন্য ডিনস অ্যাওয়ার্ড চালুর সিদ্ধান্ত
ছবিঃ সংগৃহীত

ফারজানা আফরিন।। জবি প্রতিনিধি।। জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের মেধা ভিত্তিক সর্বোচ্চ ফলাফল অর্জনকারীর জন্য পুরস্কার হিসাবে ডিনস অ্যাওয়ার্ড চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গতকাল (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনদের নিয়ে একটি ডিনস ফোরাম কমিটি গঠন করা হয়েছে। 

ডিন অ্যাওয়ার্ডটি হচ্ছে একটি শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগের ফলাফলের মেধাভিত্তিক সর্বোচ্চ সম্মাননা পুরস্কার যা তার অনুষদের ডিন কর্তৃক প্রদান করা হয়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ডিন অ্যাওয়ার্ডটি পূর্বে চালু না থাকায় নতুন করে ডিন ফোরাম কমিটি গঠন করা হয়েছে। যেহেতু নতুন করে চালু করা হবে তার জন্য সংশ্লিষ্ট বিষয়ে নিয়মকানুন সংগ্রহ করবে ডিন কমিটি ও সকল কিছু প্রণয়ন করে অ্যাওয়ার্ডটি চালু সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. এ. কে. এম. মনিরুজ্জামান বলেন, ডিনস অ্যাওয়ার্ড চালুর জন্য ইতিমধ্যে একটি ডিনস ফোরাম গঠন করা হয়েছে। কিভাবে এটি চালু করা যায় সেই বিষয়ে আমরা নীতিমালাগুলো অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহ করবো। ডিনস অ্যাওয়ার্ড চালু হলে শিক্ষার্থীদের মধ্যে ভালো করার প্রবল আগ্রহ বৃদ্ধি পাবে। 

এই বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য ডিনস অ্যাওয়ার্ড চালু করার পরিকল্পনা করেছি। ডিনস ফোরাম গঠন করেছি। চলমান সেমিস্টার পরীক্ষা শেষে বিষয়টির পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।