টিয়া পাখির মুখে কাপড় পেঁচিয়ে পাচারের চেষ্টা, গ্রেফতার ২

টিয়া পাখির মুখে কাপড় পেঁচিয়ে পাচারের চেষ্টা, গ্রেফতার ২
ছবিঃ সংগৃহীত

আজকাল বাংলা আন্তর্জাতিক ডেস্কঃ বেআইনি ভাবে পাখি পাচারে যুক্ত থাকার অপরাধে ধরা পড়ল দুই অভিযুক্ত। ধরল দুর্গাপুর বন দফতর।

শনিবার ভোরের এই ঘটনায় আন্তঃরাজ্য বন্যপ্রাণী চুরি চক্রের দুই পান্ডা-সহ চারজনকে গ্রেপ্তার ও প্রায় সাড়ে ছ'শো টিয়া উদ্ধার করল দুর্গাপুর বন দফতর। অপরাধীদের শনিবারই আদালতে তোলা হবে। 

গোপন সূত্রে খবর পেয়ে শনিবার ভোর রাতে পশ্চিম বর্ধমান  জেলার কাঁকসার বাঁশকোপা টোল প্লাজার সামনে অভিযান চালিয়ে একটি বাসকে আটকায় বন দফতরের আধিকারিকেরা। উদ্ধার হয় ছ'শোর বেশি টিয়া। যাতে আওয়াজ না করে এজন্য পাখিগুলির মুখে কাপড় বেঁধে পাচার করা হচ্ছিল। ঘটনায় দু'জনকে গ্রেপ্তারও করা হয়। শনিবার ভোররাতে দক্ষিণপূর্ব চক্রের মুখ্য বনপাল কল্যাণ দাসের নেতৃত্বে বন আধিকারিকরা বিহার-কলকাতা (bihar-kolkata) রুটের একটি লাক্সারি বাসকে বাঁশকোপা টোল প্লাজার কাছে আটকান। বাসের লাগেজ বাঙ্কার থেকে উদ্ধার করা মুখে কাপড় বাঁধা টিয়া পাখিগুলিকে। ঘটনাস্থল থেকে মহম্মদ গুড্ডু ও পিন্টু নামে দু'জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার করা হয় বাসচালক ও তার সহকারীকেও। আটক করা হয় বাসটিকেও। 

ঘটনার সূত্রে কল্যাণ জানান, শুধু আন্তঃরাজ্য নয়, এই অপরাধীদের হাত ধরে টিয়াগুলি বাংলাদেশেও (bangladesh) চলে যেত। দুষ্কৃতীদের জেরা করে মূল অপরাধচক্রের হদিস করার চেষ্টা চলছে।