ঠাকুরগাঁওয়ে আমন ধানের শস্য কর্তন, সরিষা ও বোরো ধান বীজ বিতরণ

ঠাকুরগাঁওয়ে আমন ধানের শস্য কর্তন, সরিষা ও বোরো ধান বীজ বিতরণ
ছবি: সংগৃহীত

জীবন হক।। ঠাকুরগাঁও প্রতিনিধি।।ঠাকুরগাঁও সদর উপজেলা ভুল্লী এলাকায় ভুল্লী বাধেঁ সেচ প্রকল্পের আওতায় কালো ধান (ব্ল্যাক রাইস) শর্স্য কর্তন, সরিষা ও বোরো ধানের বীজ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার দুপুর ১২ টায় ভুল্লী বাঁধ এলাকায় খলিসাকুড়িতে উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তার দপ্তর, বাপাউবো, ঠাকুরগাঁওয়ের আয়োজনে এই অনুষ্ঠানটি হয়।

এসময় ভুল্লী বাঁধের সভাপতি সরকার মো: আসাদুজ্জামান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও পওর সার্কেল, বাপাউবো এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুখলেসুর রহমান, বাপাউবো ঠাকুরগাঁওয়ের উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা রফিউল বারী প্রমূখ।

বাপাউবো ঠাকুরগাঁওয়ের উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা রফিউল বারী বলেন, প্রথমবারের মত আমরা ব্লাক রাইস প্রদশর্নী আবাদ করেছি। বাঁধ এর আওতায় থাকা কৃষকদের এই ধান আবাদে উদ্ধৃর্ত্ব করা হচ্ছে। এবার ধানের আবাদ ভালো হয়েছে। পরবর্তীতে ব্যাপকভাবে আবাদ করা হবে। 

ঠাকুরগাঁও পওর সার্কেল, বাপাউবো এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুখলেসুর রহমান বলেন, বাপাউবো এর উপ-সম্প্রসারন দপ্তরের আওতায় পরীক্ষামূলক ব্ল্যাক রাইস আবাদ করে ভালো ফলন পাওয়া গেছে। এর চাষাবাদ আগামীতে আরো বাড়ানো হবে। সেই সাথে কৃষকদের ফ্রি সেঁচের মাধ্যমে জ্বালানী সাশ্রয় করা হবে। 

অনুষ্ঠানে ভুল্লী বাধেঁর আওতায় থাকা কৃষকের মাঝে বোরো ধানের বীজ ও সরিষার বীজ বিতরণ করা হয়। এছাড়াও কালো ধান প্রদশর্নী প্লটের আমন ধানের শর্স্য কর্তন করা হয়।