ঠাকুরগাঁওয়ে মন্ডপে মন্ডপে চলছে সাজসজ্জার প্রস্তুতি 

ঠাকুরগাঁওয়ে মন্ডপে মন্ডপে চলছে সাজসজ্জার প্রস্তুতি 
ছবি: বিকাশ রায় চৌধুরী


বিকাশ রায় চৌধুরী, ঠাকুরগাঁও,  ১৭ অক্টোবর ২০২০।।

ঠাকুরগাঁওয়ে শারদীয় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে মৃদুশিল্পীরা। সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। তবে করোনা মহামারির কারনে এ বছর পূজার সংখ্যা কমেছে। 
পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, দুর্গাপূজার বাকি আর মাত্র কয়েক দিন। এ বছর ঠাকুরগাঁও জেলায় ৪৬০টি পূজা মন্ডবে পূজা অনুষ্ঠিত হবে।  এর মধ্যে সদর উপজেলায় ১৯৮টি। পূজা উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে চলছে সাজসজ্জার প্রস্তুতি। ইতেমধ্যে বেশিরভাগ মন্ডপে প্রতিমার কাঠামো মাটির কাজ শেষ। শুরু হয়েছে রঙ, তুলি ও সাজসজ্জার কাজ। নীলাকাশ, সাদা মেঘের লুকোচুরি খেলা আর কাশফুলে জানান দেয় শরৎকাল বিরাজমান।  


জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ জানান, আগামী ২২ অক্টোবর ষষ্ঠী পূজা দিয়ে শারদীয় দুর্গাপুজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর করোনা ভাইরাসের কারনে আলোকসজ্জ্বা ও প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা না করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে মন্ডপে মন্ডপে অঞ্জলি প্রদান ও প্রতিমা দেখার সিদ্ধান্তও নেওয়া হয়। 
দশর্নাথী মহাদেব চন্দ্র বর্মন বলেন, এবার করোনার কারণে আনন্দ উৎসব তেমন করতে পারব না। পূজা উপলক্ষে অন্যান্যবারের মত তেমন কেনাকাটাও করা হয়নি। পরিবারসহ পূজা মন্ডপে গিয়ে মায়ের অঞ্জলি দিব। 
ঠাকুরগাঁও সদর থানার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীরুল ইসলাম জানান, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। তাদের এ ধর্মীয় উৎসব সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আশা করছি ঠাকুরগাঁও সদর উপজেলায় এবার সুষ্ঠভাবে পূজা অনুষ্ঠিত হবে।