ডেনমার্ক রাজকুমারীর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন

ডেনমার্ক রাজকুমারীর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ২৬ এপ্রিল।। ডেনমার্কের রাজকুমারী মেরি এলিজাবেথ ডোলান্ডসন কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন।

মঙ্গলবার ২৬ এপ্রিল সকালে উখিয়ার কুতুপালং (৫ নম্বর) ক্যাম্পে পৌঁছালে ডেনিশ রাজ কন্যাকে স্বাগত জানান শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াতসহ পদস্থ সরকারি কর্মকতারা। 
উখিয়া ও টেকনাফের ছয় হাজার একরের বেশি পাহাড় ও বনাঞ্চল উজাড় করে গড়ে তোলা শরণার্থী শিবিরের পরিবেশ রক্ষায় সেখানে বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করছে ডেনিশ রিফিউজি কাউন্সিল (ডিআরসি) নামে একটি বিদেশি সংস্থা।ডিআরসির পরিবেশ পুনরুদ্ধারে ক্যাম্পের পাহাড় ভাঙ্গন রোধ এবং পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচী কার্যক্রম পর্যবেক্ষণ করেন রাজকুমারী । 
এরপর তিনি ৮ ও ৬ নম্বর ক্যাম্পে যান ও পায়ে হেঁটে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।বলপ্রয়োগে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমার রোহিঙ্গা নাগরিকদের সাথে কথা বলেন। 


এসময় রাজকুমারী গাছের চারা রোপন করেন এবং রোহিঙ্গা কোর্ডিনেশন অফিসে উপকারভোগী রোহিঙ্গাদের সাথে কথা বলেন। তারপর তিনি  উখিয়ার রাজাপালং এলাকার স্থানীয়দের সাথে সাক্ষাৎ করেন। স্থানীয়দের বিভিন্ন  বিষয়ে অবগত হন। 
বুধবার রাজকুমারী কক্সবাজার থেকে সাতক্ষীরার উদ্দেশে রওনা দেবেন। সেখানে জলবায়ু ঝুঁকিপূর্ণ মানুষের সঙ্গে মতবিনিময় করতে রাজকুমারী যাবেন সাতক্ষীরার কুলতী গ্রামে। ওই দিন বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন। সোমবার সকালে রাজকুমারী তিন দিনের সফরে বাংলাদেশে আসেন।
সোমবার বিকেলে কক্সবাজার পৌঁছায় ডেনমার্কের রাজকুমারী।