তথ্য সেবা অধিকার ছড়িয়ে দেই প্রান্তজনের কাছে

তথ্য সেবা অধিকার ছড়িয়ে দেই প্রান্তজনের কাছে
ছবিঃ সংগৃহীত

মানিকগঞ্জ প্রতিনিধি: মো. নজরুল ইসলাম।।“ তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার” এবং "তথ্য আমার অধিকার জানতে হবে সবার" এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত হয় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১। আজ সকাল ১০.০০ থেকে ২.০০ ঘটিকা পর্যন্ত উপজেলা কনফারেন্স রুমে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


আলোচনা সভায় হরিরামপুর উপজেলার নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম এর সভাপতিত্ত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহন করেন, অফিসার ইনচার্জ হরিরামপুর থানা  সৈয়দ মিজানুর রহমান, তথ্য অধিকার কর্মকর্তা সরলা আক্তার, বারসিক হরিরামপুর প্রোগ্রাম অফিসার সত্ত রঞ্জন সাহা ও  মুকতার হোসেন প্রমুখ।

আলোচনায় সভাপতি হরিরামপুর উপজেলার নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম বলেন, সরকারী আইন অনুযায়ী যে ধরনের তথ্য জনগোষ্টির জানার দরকার আছে এবং যে প্রাপ্ত তথ্য থেকে মানুষ উপকৃত হতে পারবে, সে ধরনের তথ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিকট থেকে জানা যাবে। তবে সরকারী কিছু ইন্টারনাল তথ্য রয়েছে যে তথ্য দিলে রাষ্ট্রের বা সরকারী কাজের ব্যঘাত ঘটতে পারে সে ধরনের তথ্য উপাত্ত প্রদানের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে। উপজেলা যে সকল সেবাদানকারী সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান রয়েছে তাদের কি ধরনের সেবা সহযোগিতা মানুষের জন্য দিয়ে থাকে সে বিষয়ে মাঠ পর্যায়ে আরো প্রচার প্রচারণামুলক কাজ করতে হবে। এছাড়াও তিনি বলেন, বর্তমান অনেক কিছু ডিজিটাল হয়েছে, ঘরে বসে মানুষ বিভিন্ন সেবা বিষয়ে তথ্য জানতে পারবেন। সরকারী বিভিন্ন ওয়েব সাইট এর কথা তথ্য অনুষ্ঠানে উল্লেখ করেন। 

প্রধান অতিথি হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান বলেন, গ্রাম পর্যায়ে উঠান বৈঠক, আলোচনা সভা, প্রচারনামূলক ক্যাম্পেইন এর মাধ্যমে তথ্য অধিকার বিষয়ে জনগনকে সচেতন করে তুলেতে হবে। যে দেশের মানুষ যত তথ্য সমৃদ্ধ তারা তত সুবিধা গ্রহন করতে পারে। তথ্য অধিকার নিয়ে যারা কাজ করেন তাদের গ্রাম, ইউনিয়ন ও কমিউনিটি পর্যায়ে আলোচনায় জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তাদের সাথে রাখবেন যাতে তারা সঠিক তথ্য দিতে পারে। তথ্য প্রদানের মাধ্যমে দেশের সব পর্যায়ে কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ভুমিকা রাখে। দুনীর্তি দূরীকরণের ক্ষেত্রে তথ্য অধিকার আইন গুরুত্বপুর্ণ ভুমিকা রাখে। 

হরিরামপুর থানা ইনচার্জ সৈয়দ মিজানুর রহমান বলেন, তথ্য অধিকার আইন একটি জনকল্যানকর আইন। তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক  সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে। এই আইনের যথাযথ প্রয়োগের ক্ষেত্রে হরিরামপুর থানা কাজ করে যাচ্ছে। এমন কোন তথ্য প্রদানের মাধ্যমে যেন জনগন বিভ্রান্তিতে না পড়ে তাছাড়াও সরকারী নির্দেশনা অনুযায়ী সবাইকে তথ্য নিতে হবে এবং দিতে হবে। বক্তারা আরো বলেন, বারসিক হরিরামপুর উপজেলায় মাঠ পর্যায়ে সরাসরি তথ্য অধিকার আইন বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। তার মধ্যে গ্রাম পর্যায়ে আলোচনা সভা, প্রচারণামুলক ক্যাম্পেইন, প্রজেক্টর, বিলবোর্ড, লিফলেট দিয়ে মাঠ পর্যায়ে তথ্য অধিকার বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে আরো অংশগ্রহন করেন, হরিরামপুর উপজেলার বীরমুক্তিযোদ্ধাগন ও   হরিরামপুর উপজেলা প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও  ব্যবসায়ী ব্যক্তিবর্গগণ।