তীব্র যানজটের সম্মুখীন গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীরা 

তীব্র যানজটের সম্মুখীন গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীরা 
ছবি : তানভীর আহমেদ

তানভীর আহমেদ,জবি প্রতিনিধি।।গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের মানবিক বিভাগে (বি ইউনিট) ভর্তি পরীক্ষা হচ্ছে আজ। দুপুর ১২ টায় 'বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ হাজার ৯২৭ পরীক্ষার্থী। পরীক্ষা দিতে এসে তীব্র যানজটের কবলে ভোগান্তিতে পড়ছে শিক্ষার্থী ও অবিভাবকরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় পুরান ঢাকার জনবহুল এলাকায় অবস্থিত হওয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের পাশেই সদরঘাট লঞ্চ টার্মিনাল হওয়ায় এর সামনের রাস্তায় যানজট লেগে থাকে নিয়মিতই। গুলিস্তান থেকে সদরঘাট রোডে তীব্র যানজটের সৃষ্টি হওয়ায় কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

জবি কেন্দ্রে দেখা যায়, রায়সাহেব বাজার মোড় থেকে সদরঘাট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তায় দেখা দিয়েছে তীব্র যানজট। গণপরিবহনের বাসগুলোকে রায়সাহেব বাজার মোড় পর্যন্ত চলাচলের নির্দেশ দেয়া হলেও মানেনি তারা। চলছে সদরঘাট পর্যন্ত। এতে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের ভোগান্তি চরমে। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরাও হিমশিম খাচ্ছেন যানজট নিরসনে।

ভর্তি পরীক্ষা দিতে আসা সাভার  কলেজের শিক্ষার্থী আকাশ বলেন, শাহবাগ থেকে গুলিস্তান পর্যন্ত আসতে আমার প্রায় ২ ঘন্টা সময় লেগেছে। গুলিস্তান থেকে জবিতে আসতে আরও ১ ঘন্টা, রাস্তায় অনেক জ্যাম ছিল। সকাল সাড়ে সাতটায়  বাসা থেকে বের হয়েছি, মাত্র পৌঁছালাম। যানজট নিরসনে কোনো ব্যবস্থা গ্রহণ করা হলে আমাদের ভোগান্তি কম হতো।

আরেক ভর্তি পরীক্ষার্থী মাইলস্টোন কলেজের শিক্ষার্থী আসিফ বলেন, পরীক্ষাটা শুক্রবারে হলে ভালো হতো। রাস্তায় এখন প্রচুর যানযট। উত্তরা থেকে পুরান ঢাকা আসতে আসতেই প্রায় অসুস্থ হয়ে গেছি। এতোটা সময় তীব্র যানজটে বাসে আসা অনেক ভোগান্তির।

ভর্তি পরীক্ষা দিতে আসা সুমাইয়া নামের আরেক শিক্ষার্থী বলেন, বনানী থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আসতে আমাকে অনেক ভোগান্তিতে পরতে হয়েছে। রাস্তায় অনেক যানজট। গুলিস্তান আসার পর এদিকে আর ঢুকাই যায়না। বাসের পাশাপাশি রিক্সা রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি করেছে।