তারুন্যের অবিনাশী শক্তিই পারবে সাম্প্রদায়িক ও সামাজিক সহিংসতা প্রতিরোধ করতে

তারুন্যের অবিনাশী শক্তিই পারবে সাম্প্রদায়িক ও সামাজিক সহিংসতা প্রতিরোধ করতে
ছবিঃ সংগৃহীত

মো. নজরুল ইসলামঃ মানিকগঞ্জ প্রতিনিধি।।বাল্যবিবাহ, নারী নির্যাতন,সাম্প্রদায়িক ও সামাজিক সহিংসতা প্রতিরোধে সমাজে সংস্কৃতিক চর্চা বৃদ্ধি করার লক্ষে আজ সকাল ১০:০০ ঘটিকা থেকে দুপুর ২:০০ ঘটিকা পর্যন্ত সিংগাইর সরকারি  কলেজ  অডিটোরিয়ামে  রোভার্স স্কাউট ইউনিট এর আয়োজনে এবং বারসিক এর সহযোগিতায় যুব কর্মশালা অনুষ্ঠিত হয়। 

যুব কর্মশালায় অত্র প্রতিষ্ঠানের ক্রিড়া শিক্ষক অধ্যাপক আবুল বাশার এর সভাপতিত্বে ও  বারসিক প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম এর সঞ্চালনায়  কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন অত্র প্রতিষ্ঠানের সুযোগ্য অধ্যক্ষ জনাব মো. নুরুদ্দিন কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সিংগাইর সরকারি ডিগ্রী কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ জনাব নুরুদ্দিন। সেশনে অংশগ্রহণ করেন  বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী  বিমল চন্দ্র  রায়, শিল্পকলা একাডেমির আবৃত্তি প্রশিক্ষক ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক বিভাগের শিক্ষার্থী শাকিল আহমেদ সনেট,  বারসিক কর্মকর্তা  শাহিনুর রহমান, প্রকল্প সহায়ক আছিয়া ও রিনা আক্তার।


স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহনকারিদের সাথে  পরিচিতি পর্বের মধ্য দিয়ে কর্মশালার প্রথমেই দেশাত্মবোধক গানের মাধ্যমে  সকলকেই কর্মসূচির দিকে মনোযোগী হয়।   সহায়কগণ তাদের সেশন আলোচনায় বলেন সাম্প্রদায়িক ও সামাজিক সহিংসতা এবং নারী নির্যাতন সম্পর্কে আরো সচেতন হতে হবে। আরো বলেন সমাজে নারীদের মানুষ হিসেবে বিবেচনা করা হয় না, তাদেরকে তুচ্ছরূপে দেখে  আমাদের এই পুরুষ শাসিত সমাজ।  যুবদের জেন্ডার ও লিঙ্গ সম্পর্কে ধারনা আরো পরিস্কার হওয়া দরকার।  নারী শিক্ষার গুরুত্বের কথা বলো হয়। নারীদের পরিবার, সমাজ ও রাষ্ট্রে যে বৈষম্য রয়েছে এবং বাল্যবিবাহের কুফলগুলো সকলের সামনে তুলে ধরতে হবে।  আমাদের  সকলের জানার পরিধি আরও বাড়াতে হবে।   এছাড়াও সাহিত্য চর্চার বিষয়েও আলোচনা করেন, তারা বলেন তরুনদের হাতেই আছে বিশ্ব জয়ের চাবিকাঠি, তাদেরকে মেধা,  জ্ঞান, দক্ষতায় সমৃদ্ধ হতে হবে।