নত্রকোণায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নত্রকোণায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত
ছবি: সংগৃহীত

সালাহ উদ্দিন খান রুবেল, নেত্রকোণা প্রতিনিধি্‌ ।।  সারা দেশের ন্যায় নেত্রেকোণায় নানা র্কমসূচরি মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় গতকাল শুক্রবার বাংলাদেশের স্বাধীনতার সুর্বণজয়ন্তী উদযাপিত হয়েছে। সূর্যদয়ের সাথে সাথে নেত্রেকোণা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে একত্রিশ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা হয় সেই সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে যথাযথভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতকি ও রাজনৈতিক সংগঠন সাতপাই অবস্থিত মুক্তিযোদ্ধাগণের স্মৃতিসৌধে পুষ্পস্তবক র্অপণ করেন।
এছাড়াও গতকাল সকাল ৮টায় সাতপাই নেত্রকোণা জেলার আধুনিক স্টেডিয়ামে পুলিশ, আনসার ব্যাটালয়িন, কারারক্ষী, ফায়ার সার্ভিস, বিএনসিসি, বাংলাদশে স্কাউটস, গালর্স গাইড, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সামাজিক ও সাস্কৃতকি প্রতিষ্ঠিান, শিশু-কিশোর সংগঠন কর্তৃক কুচকাওয়াজ ও শরীর র্চচা এবং ডিসপ্লে অনুষ্ঠিত হয়।
এদিকে মুক্তিযোদ্ধাদের সংর্বধনা অনুষ্ঠান এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ঐতিহাসকি নেতৃত্ব এবং সুর্বণজয়ন্তী দেশের উন্নয়ন বিষয় জেলা পাবলিক হল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠতি হয়। দুপুরের পর জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, র্গীজা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে মোনাজত ও প্রার্থনা করা হয়। বেলা ২টার সময় সিভিল সার্জন, সমাজ সেবা অধিদপ্তর, শিশু পরবিার ও জেল সুপারের বাস্তবায়নে জেলার জেলখানায়, হাসপাতাল, প্রতবিন্ধী কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন ও মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এদিকে সন্ধ্যা সাড়ে ৬টায় মোক্তারপাড়া পাবলকি হল প্রাঙ্গণে মনোজ্ঞ সাংস্কৃতকি অনুষ্ঠান পরিবেশিত হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচীতে আরো ছিলো প্রবীনদেও হাঁটা প্রতিযোগিতা, প্রীতি ফুটবল খেলা জেলা প্রশাসন একাদশ বনাম মুক্তিযোদ্ধা একাদশ। এছাড়াও নানা আয়োজনরে মধ্য দিয়ে জেলার বিভিন্ন উপজলোয় প্রশাসনরে আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়।
 জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণের সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, জেলা প্রশাসন, পুলিশ সুপার মোঃ আকবর আলী মুন্সী, মেয়র আলহাজ¦ মোঃ নজরুল ইসলাম খান, বীরমুক্তিযোদ্ধা আইয়ূব আলী সহ অনেকেই।