নেত্রকোনায় যথাযথ ভাবগাম্ভীর্যে জাতীয় শোক দিবস পালিত।

নেত্রকোনায় যথাযথ ভাবগাম্ভীর্যে জাতীয় শোক দিবস পালিত।
ছবিঃ সংগৃহীত

অর্ণব দত্ত, নেত্রকোনা।। ১৫ আগস্ট, রবিবার।। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী  নেত্রকোনায়  গভীর শ্রদ্ধা এবং যথাযথ  ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে।

সকাল ৯ঃ০০ ঘটিকায় জেলা শহরের মোক্তারপাড়া মুক্ত মঞ্চে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করেন নেত্রকোণা জেলার সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব কাজি মোঃ আবদুর রহমান। 


পরবর্তীতে, সকাল ১০ঃ৩০ ঘটিকায় জেলা পাবলিক হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। নেত্রকোণা জেলার সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব কাজি মোঃ আবদুর রহমান এঁর সভাপতিত্বে আয়োজিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির আসন গ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ আশরাফ আলী খান খসরু, মাননীয় প্রতিমন্ত্রী, সমাজকল্যাণ মন্ত্রণালয়। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত পুলিশ সুপার, নেত্রকোণা; মেয়র, নেত্রকোণা পৌরসভা; জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ; বীর মুক্তিযোদ্ধাগণ; আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। উক্ত সভায় ১০ জন অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়।

জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকল মসজিদে বাদ যোহর ১৫ আগস্ট ১৯৭৫ এ শাহাদত বরণকারী জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার প্রতি মাগফিরাত কামনার জন্য দোয়া মাহফিলের আয়োজন করা হয় এবং সকল মন্দির, গির্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এছাড়াও, শহরের মোক্তারপাড়া ব্রিজ সংলগ্ন প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়।

নেত্রকোনা জেলা পরিষদ চেয়ারম্যান বাবু প্রশান্ত রায়, জেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত জাতির জনকের ম্যুরালে শ্রদ্ধা জ্ঞাপন করেন।


নেত্রকোনা জেলা আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠন,ছাত্রলীগ,যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে,দলীয় কার্যালয়ে অর্ধনমিত জাতীয় পতাকা ও নিজ নিজ সংগঠনের পতাকা ও শোকের প্রতীক কালো পতাকা উত্তোলন করেন নেতৃবৃন্দ।জাতির পিতার ছবিতে পুষ্পস্থবক অর্পন করেন এবং শোক মিছিল সহকারে মোক্তার পাড়া মাঠে স্থাপিত জাতীর পিতার শ্রদ্ধা জ্ঞাপন বেদীতে পুষ্পস্থবক অর্পন করেন নেতৃবৃন্দ। শহরের প্রতিটি ওয়ার্ডে গরীব দুঃখী মানুষের মাঝে খাবার বিতরন করা হয়। জেলা আওয়ামীলীগের উদ্যোগে মন্দির,মসজিদ, গির্জা ও ধর্মীয় উপসনালয়গুলোতে বিশেষ দোয়া ও প্রার্থনা সভার আয়োজন করা হয়।
তাছাড়া,বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক সংগঠন ও স্বাধীনতা সপক্ষের সর্বস্থরের লোকজন,  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

নেত্রকোনা জেলা সদর, ছাড়াও প্রত্যেক উপজেলা প্রশাসন,স্বাধীনতার স্বপক্ষের সর্ব স্থরের জনতা,সামাজিক-সাংষ্কৃতিক,রাজনৈতিক সংগঠন এবং উপজেলা, ইউনিয়ন,পৌর, ওয়ার্ড আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের সর্ব স্থরের নেতাকর্মীগণ জাতির জনক ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্যদের প্রতি যথাযোগ্য শ্রদ্ধা জ্ঞাপন করে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করেন।