নারী ও শিশু পুষ্টি সচেতনতা নিয়ে নারীমুক্তি'র উঠান বৈঠক ও ভিডিও প্রদর্শনী 

নারী ও শিশু পুষ্টি সচেতনতা নিয়ে নারীমুক্তি'র উঠান বৈঠক ও ভিডিও প্রদর্শনী 
ছবিঃ সংগৃহীত

স্টাফ রিপোর্টার,ঠাকুরগাঁও।।জেলার হরিপুর উপজেলায় হাটপুকুর গ্রামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন "অক্সিজেন" এর নারী শাখা নারীমুক্তি এর উদ্যোগে নারী স্বাস্থ্য,নারী ও শিশু পুষ্টি সচেতনতা নিয়ে উঠান বৈঠক ও ভিডিও প্রদর্শনী করা হয়। 

শুক্রবার বিকেলে উক্ত অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন ডাঃ মোঃ আজমল হক,নারীমুক্তি'র লিডার মোছাঃ সাহিনুর আক্তার এপি ও অক্সিজেনের সভাপতি মোঃ মোজাহেদুর ইসলাম ইমন। 

ডাঃ মোঃ আজমল হক জানান, মৌসুমী ফল ও সবজির বিকল্প নেই। আমরা অনেকই টাকা খরচ করে দামী দামী ফল কিনে খাচ্ছি। কিন্তু আমরা জানি না যে এই ফলটিই অনেক বিষাক্ত। এই ধরনের কীটনাশকযুক্ত অমৌসুমি ফলগুলো আমাদের পরবর্তীতে বিভিন্ন ধরনের অসুখে ভুগচ্ছে। আর আমরা বেশী করে সেই খাদ্যগুলো খাচ্ছি হরহামেশাই। তাই গর্ভবতী নারী ও সন্তান সহ সকলের উচিত মৌসুমী সবজি ও ফল খাওয়া। 

নারীমুক্তি'র লিডার  সাহিনুর আক্তার এপি জানান, বাল্যবিবাহ গ্রামীণ সমাজের নিত্য ঘটছে। ১৮ বছরের কম বয়সি একজন মেয়ে যখন গর্ভ ধারণ করে তার শরীর গাঠামো সেটার জন্য উপযুক্ত হয়না যার ফলে মাতৃমুত্যুর হার বাড়ে,বিভিন্ন ধরনের যৌনবাহিত রোগ হয়,পুষ্টি হীনতা সহ অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

অক্সিজেনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোজাহেদুর ইসলাম ইমন জানান, জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৫ নং লক্ষ্যমাত্রায় জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন নিশ্চতকরণের কথা বলা হয়েছে। আমরা সেই লক্ষ্যে অক্সিজেন সংগঠনের  নারী শাখা নারীমুক্তি'র মাধ্যমে নারী ক্ষমতায়ন সুযোগ করে দিয়েছি যাতে করে হরিপুর সহ সারা বাংলাদেশের নারীদের যে বৈষম্য ও অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে তা থেকে নিজেদের রক্ষা করতে পারে,নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে পারে।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অক্সিজেন ও নারীমুক্তি শাখার সদস্যবৃন্দ।