নৌ দুর্ঘটনায় নাইজেরিয়ায় ৭৬ জনের মৃত্যু

নৌ দুর্ঘটনায় নাইজেরিয়ায় ৭৬ জনের মৃত্যু
ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আনামব্রায় নৌকা দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট।

শুক্রবার আনাম্ব্রার ওগবারু এলাকায় ভারী বন্যার মধ্যে জাহাজটি ডুবে যায়, শনিবার কর্মকর্তাদের মতে, যখন তারা বলেছিল যে কমপক্ষে ১০ জন মারা গেছে এবং ৬০ জন নিখোঁজ রয়েছে।

রোববার টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, জরুরি কর্তৃপক্ষ মৃতের সংখ্যা বেশি বলে নিশ্চিত করেছে।

কর্তৃপক্ষগুলি নিখোঁজ যাত্রীদের উদ্ধার বা পুনরুদ্ধার করার জন্য কাজ করছে, বুহারি বলেন, ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে তিনি সংশ্লিষ্ট সংস্থাগুলিকে নিরাপত্তা প্রোটোকল পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন।
আনম্ব্রার জরুরি ব্যবস্থাপনা সংস্থার প্রধান বলেছেন, শনিবার রাত পর্যন্ত ১৫ জনকে উদ্ধার করা হয়েছে।

নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে আনমব্রা ২৯টি রাজ্যের মধ্যে এই বছর প্রবল বন্যার সম্মুখীন হয়েছে। পানিতে বাড়িঘর, ফসল ও রাস্তা ভেসে গেছে এবং অন্তত অর্ধ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাইজেরিয়ার হাদেজাতে ভারী বৃষ্টিপাতের পর মানুষ বন্যার পানির মধ্য দিয়ে হেঁটে যাচ্ছে।
নাইজেরিয়া বন্যার সাথে লড়াই করছে ‘নিয়ন্ত্রণের বাইরে’ বাঁধ উপচে পড়ার সতর্কতা হিসাবে
আরও পড়ুন
স্থানীয় একজন ব্যক্তি, আফাম ওগেন, রয়টার্সকে বলেছেন যে বন্যার কারণে আটটি সম্প্রদায়কে বাকি এলাকার সাথে সংযোগকারী প্রধান রাস্তাটি ধ্বংস হয়ে গেছে, তাই কিছু লোককে নৌকায় ভ্রমণ করতে হয়েছিল।

 তিনি বলেন, যে জাহাজটি ডুবে গেছে তার মধ্যে এটি স্থানীয়ভাবে তৈরি এবং এতে ১০০ জনের বেশি লোক বহন করার ক্ষমতা ছিল। তিনি যোগ করেছেন যে নৌকাটির ইঞ্জিন ব্যর্থ হয়েছিল এবং এটি চালু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ঢেউয়ের দ্বারা এটি চাপা পড়েছিল।