পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ল প্রায় ২০ শতাংশ

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ল প্রায় ২০ শতাংশ
ছবি: সংগৃহীত

এস এম আওলাদ হোসেন, সিনিয়র রিপোর্টার।। পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ল ১৯ দশমিক ৯২ শতাংশ। ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এই দাম ডিসেম্বর মাস থেকেই কার্যকর হবে।

সোমবার (২১শে নভেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর এই আদেশ দিয়েছে কমিশন। এসময় কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য আবু ফারুক, সদস্য মকবুল ই ইলাহী, সদস্য বজলুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক মাস আগে বিদ্যুতের পাইকারি দাম না বাড়ানোর ঘোষণা দিলেও সোমবার সেই দামই বাড়ানোর ঘোষণা দিলো বিইআরসি। গত ১২ই জানুয়ারি বিদ্যুতের পাইকারি দাম পুণঃনির্ধারণের প্রস্তাব জমা দেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এরপর ১৮ মে তাদের প্রস্তাবের ওপর গণশুনানি হয়। ১৩ অক্টোবর দাম না বাড়ানোর ঘোষণা দেয় কমিশন। এরপর গত সপ্তাহের সোমবার রিভিউ আপিল করে পিডিবি। এক সপ্তাহের যাচাই-বাছাই শেষে সোমবার নতুন দাম ঘোষণা করল বিইআরসি।

প্রসঙ্গত, সরকারি-বেসরকারি সব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে প্রথমে বিদ্যুৎ কেনে পিডিবি। এরপর সেই বিদ্যুৎ পাইকারি মূল্যে বিতরণ কোম্পানিগুলোর কাছে বিক্রি করে তারা। পরে বিতরণ কোম্পানিগুলো খুচরা মূল্যে গ্রাহকের কাছে বিদ্যুৎ পৌঁছে দেয়।