পাথরঘাটা লেখক পরিষদের আহ্বায়ক কমিটি ঘোষণা

পাথরঘাটা লেখক পরিষদের আহ্বায়ক কমিটি ঘোষণা
ছবি: সংগৃহীত

পাথরঘাটা প্রতিনিধি।। 'কৃষ্টিতে সৃষ্টিতে পাথরঘাটা’ এই শ্লোগানকে সামনে রেখে গত ২৬ আগষ্ট, ২০২২ ইং; রোজ- শুক্রবার,  বিকাল  ৫.২০ ঘটিকায় পাথরঘাটা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান  ফাতিমা পারভীন এর ব্যাক্তিগত কার্যালয়ে 'পাথরঘাটা লেখক পরিষদ' এর এক সভা অনুষ্ঠিত হয়। 

 
অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন কবি ও গবেষণামূলক বহুগ্রন্থ প্রণেতা- এ্যাড. মোঃ নূরুল ইসলাম। সভায় উপস্থিত থেকে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করেছেন ষষ্ঠ কারক খ্যাত কবি ইদ্রিস আলী খান, কবি কলামিষ্ট ও পাথরঘাটা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান -ফাতিমা পারভীন, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির মুক্তিযুদ্ধ ভিত্তিক যৌথ গ্রন্থপ্রণেতা, সাংবাদিক ও গবেষক- মোঃ শফিকুল ইসলাম (খোকন), কবি ও শিক্ষক- প্রফুল্ল বাবু প্রমুখ। 

এছাড়াও অনলাইনে  যুক্ত থেকে অনুষ্ঠানকে ফলপ্রসূ করেছেন; কবি ও সংগঠক- গোলাম কিবরিয়া,  বাংলাদেশ অনলাইন জার্ণালিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওজাব) এর ত্রাণ ও পূনর্বাসন সম্পাদক- সাংবাদিক ও সংগঠক- জহিরুল ইসলাম রাসেল এবং কবি ও গল্পকার- ফারজানা নীলা । 

সভায় সর্বসম্মতিক্রমে কবি - ইদ্রস আলী খানকে আহবায়ক ও পাথরঘাটা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান, কবি ও কলামিষ্ট- ফাতিমা পারভীনকে সদস্য সচিব করে আগামী ৩ মাসের জন্য ১২ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। আহবায়ক কমিটির অন্যান্যরা হলেন- 'যুগ্ম আহবায়ক : কবি ও গবেষণামূলক বহুগ্রন্থপ্রনেতা- এ্যাড. মোঃ নূরুল ইসলাম, যুগ্ম আহবায়ক: কবি ও অধ্যাপক- মোঃ খলিলুর রহমান,  যুগ্ম আহবায়ক: বাংলাদেশ অনলাইন জার্ণালিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওজাব) এর ত্রাণ ও পূনর্বাসন সম্পাদক, সাংবাদিক ও সংগঠক- জহিরুল ইসলাম রাসেল,  যুগ্ম আহবায়ক: এশিয়াটিক সোসাইটির যৌথ মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থপ্রণেতা, সাংবাদিক ও গবেষক- মোঃ শফিকুল ইসলাম (খোকন),  সদস্য: পাঠকনন্দিত কবি ও সংগঠক- গোলাম কিবরিয়া, সদস্য: নন্দিত কথাসাহিত্যিক ও প্রকাশক- ফৌজিয়া খান তামান্না, সদস্য: কবি ও ছড়াকার- শাহীন রায়হান, সদস্য: সাংবাদিকতায় দেশ সেরা পুরষ্কার বিজয়ী,  কবি ও বরগুনা জেলার ব্রান্ডিং সঙ প্রণেতা, সাংবাদিক- রুদ্র-রুহান,  সদস্য: কবি ও গল্পকার- ফারজানা নীলা, সদস্য: কবি ও বহুমাত্রিক লেখক- হাফিজুর রাহমান। 

এই আহ্বায়ক কমিটি আগামি ৯০ দিনের মধ্যে বর্ধিত সভা আহবান পূর্বক গঠনতন্ত্র মোতাবেক সম্মেলনের মাধ্যমে  সংগঠনের তালিকাভুক্ত সদস্যদের নিয়ে   পরবর্তী  কার্যনির্বাহী পরিষদ গঠন করবে মর্মে সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। 

উল্লেখ্য যে, 'কৃষ্টিতে সৃষ্টিতে পাথরঘাটা'-  এই শ্লোগানে কবি ও ছড়াকার- শাহীন রায়হানের উদ্যোগে  পাথরঘাটা উপজেলার কবি-সাহিত্যিকদের নিয়ে  সামাজিক যোগাযোগে মাধ্যম  ফেসবুক-ভিত্তিক একটা গ্রুপ দিয়ে শুরু হয়  সাহিত্য বিষয়ক সংগঠন 'পাথরঘাটা লেখক পরিষদ' প্রতিষ্ঠার প্রচেষ্টা। কবি ও ছড়াকার শাহীন রায়হান জানান- 'ফেসবুকের ভার্চুয়াল গন্ডি পেরিয়ে আনুষ্ঠানিক ভাবে একটি কাঠামোগত সংগঠনের রূপরেখা দিতে এ আহবায়ক  কমিটি গঠিত হল। চারিদিকের মিথ্যাচার আর অনাচার থেকে বেড়িয়ে আসতে প্রয়োজন বেশি বেশি সুকুমারবৃত্তির চর্চা, কবিতা ও সার্বিক সাহিত্যের কাছে আত্মসমর্পণ। কবিতা মানুষকে আলোকিত করে সত্য ও সুন্দরের পথ দেখায়। আসুন আমরা বেশি বেশি কবিতা চর্চা করি, নিজে আলোকিত হই দেশকে আলোকিত করি। 

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কবি ইদ্রিস আলী খান বলেন, আমাকে আহবায়ক এর দায়িত্ব প্রদান করায় “পাথরঘাটা লেখক পরিষদ”  পরিবারকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আশাকরি সাহিত্যের পথে আমাদের এ অন্তহীন অগ্রযাত্রা পাথরঘাটার শিল্প সাহিত্যকে জাতীয় পর্যায়ে তুলে ধরার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। 

কবি কলামিষ্ট ও পাথরঘাটা উপজেলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন বলেন- 'আমাকে সদস্য সচিব হিসেবে দায়িত্ব প্রদান করায় “পাথরঘাটা লেখক পরিষদ” সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই। আশাকরি আমরা সকলের সহযোগিতা নিয়ে পাথরঘাটার কৃষ্টি ও সৃষ্টিকে জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে দিতে পারবো।