পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে রাশিয়ান জ্বালানি তেল

পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে রাশিয়ান জ্বালানি তেল
ছবি: সংগৃহীত

প্রাথমিকভাবে কিছু রাশিয়ান নমুনা অপরিশোধিত তেল চট্টগ্রাম বন্দরে এসে পৌছেছে। সেখান থেকে নমুনা নিয়ে দেশের একমাত্র রাষ্ট্রীয় তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের নিজস্ব ল্যাবে পরীক্ষা করা হবে। রাশিয়ান অপরিশোধিত জ্বালানি বাংলাদেশের রিফইনারিতে কিভাবে পরিশোধন করা হবে সে ব্যাপারে পরীক্ষা নিরিক্ষা করা হবে। তবে এখন পর্যন্ত রাশিয়ার তেলের নমুনা বন্দর থেকে খালাস হয়নি।

রাশিয়ার জ্বালানি তেলের বৈশিষ্ট্য বলছে, এটি দেশে ব্যবহারের উপযোগী নয়। এতে সালফারের পরিমাণ অনেক বেশি। তাই ব্যবহার করতে হলে পরিশোধন করার প্রয়োজন হবে। এতে খরচ বেড়ে যাবে। এসব বিষয়ে বিবিচেনা করে প্রথমে বাংলাদেশ সরকার নাকোচ করে দেয়। দিতীয় দফায় আবারও প্রস্তাব দেয় রাশিয়া। ইতোমেধ্য রাশিয়ার একটি তেলের নমুনা চট্টগ্রাম চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। তেলগুলো আগামী কয়েকদিনের মধ্যে ইর্স্টান রিফাইনিারির পরীক্ষাগারে পরীক্ষা করা হবে।পরীক্ষ-নিরীক্ষা শেষে আমদানির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেট্রোলিয়াম করপোরেশন। 

যদি রাশিয়ান অপরিশোধিত জ্বালানি তেল বাংলাদেশে পরিশোধন করা সম্ভব হয় তাহলে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে রাশিয়া থেকে জ্বালানি সংগ্রহ করবে। সেক্ষেত্রে পেমেন্ট সিস্টেম কি হবে তা নিয়ে কাজ করছে একটি টিম।