প্রস্তুত সিলেটের পর্যটন কেন্দ্রগুলো

প্রস্তুত সিলেটের পর্যটন কেন্দ্রগুলো
ছবি: সংগৃহীত

সিলেট অফিস।। ১৯ আগস্ট, বৃহস্পতিবার।। মহামারি করোনাভাইরাসের বিধি-নিষেধের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল সিলেটের পর্যটনকেন্দ্রগুলো। তবে বৃহস্পতিবার থেকে সকল পর্যটনকেন্দ্র খুলে গেছে। সীমিত পরিসরে পর্যটকরা ঘুরতে পারবেন এসব কেন্দ্রে।
করোনার সংক্রমণ ঠেকাতে গেল এপ্রিল থেকে দফায় দফায় লকডাউন আরোপ করে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে ঈদ-উল-আযহার কারণে সাত দিন লডকাউনমুক্ত ছিল দেশ। তবে ওই সময়ও পর্যটনকেন্দ্রগুলো বন্ধই ছিল।
গত ১১ আগস্ট থেকে লকডাউন তুলে নেয়া হয়েছে। গত ১২ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলামের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক সভা-সমাবেশ বাদে প্রায় সব কিছুই খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়। বাদবাকি প্রায় সবকিছুই এখন স্বাভাবিকভাবে চলছে।
সরকার ১৯ আগস্ট তথা আজ বৃহস্পতিবার থেকে পর্যটনকেন্দ্র খুলে দেয়ার কথাও জানায়। এরই প্রেক্ষিতে সীমিত পরিসরে খুলেছে সিলেটসহ দেশের সব পর্যটন ও বিনোদনকেন্দ্র। রিসোর্ট, কমিউনিটি সেন্টারগুলোও খুলছে আজ থেকে। তবে আসনসংখ্যার ৫০ শতাংশ ব্যবহার করতে হবে বলে শর্ত দিয়ে রেখেছে সরকার।
পর্যটনের তীর্থস্থান সিলেট। জাফলং, রাতারগুল, পাংথুমাই, বিছানাকান্দি, লালাখাল, মায়াবনসহ বেশকিছু পর্যটনকেন্দ্র আছে সিলেটে। দীর্ঘদিন এসব কেন্দ্র বন্ধ থাকায় এ খাত সংশ্লিষ্টরা ছিলেন বিপাকে। আজ থেকে পর্যটনকেন্দ্রগুলো খুলে যাওয়ায় তাদের মুখে হাসি ফুটছে।
সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী পর্যটন, বিনোদনকেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়েছেন।