ফুলছড়ি বনাঞ্চলে অসুস্থ হাতি শাবকের মৃত্যু

ফুলছড়ি বনাঞ্চলে অসুস্থ হাতি শাবকের মৃত্যু
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার।। কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জাধীন খুটাখালী বনবিটের সংরক্ষিত বনাঞ্চলে আনুমানিক ২ বছর বয়সী হাতি শাবকের মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ।

৯ অক্টোবর রবিবার সকালে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের খেসাহলা নামক এলাকা থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। পরে ময়না তদন্ত শেষে মধুশিয়া বাগানে মাটিচাপা দেয়া হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে রাখালরা গরু নিয়ে পাহাড়ে গেলে একটি হাতির শাবক পড়ে থাকতে দেখে বন বিভাগকে খবর দেন। পরে সহকারী বন সংরক্ষক (ফুলছড়ি) দীপেন দাশের নেতৃত্বে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে হাতি শসবকের মৃতদেহ উদ্ধার করে।

সহকারী বন সংরক্ষক (ফুলছড়ি) দীপেন চন্দ্র দাশ জানান, হাতি শাবকটি সম্ভবত অসুস্থ হয়ে অথবা অন্য কোথাও আঘাত পেয়েছে মারা গেছে। ময়না তদন্তের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি আরও বলেন, হাতির শরীরে কোনো গুলি বা আঘাতের চিহ্ন নেই। সেখানে বিদ্যুতের ফাঁদও নেই।

চকরিয়া প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন মুনতাকিম বিল্লাহ মাসুম বলেন, লিভারে ইনফেকশন হওয়ায় হাতিটি মারা গেছে বলে ধারনা করা হচ্ছে। মৃত হাতি শাবকটির ওজন এক টন। দৈর্ঘ্য প্রায় ছয় ফুট। দুদিন আগে হাতিটি মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।