বাউফলের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের হেপাটাইটিস বি’র ডাবল টিকা প্রদান!

বাউফলের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের হেপাটাইটিস বি’র ডাবল টিকা প্রদান!
ছবি: সংগৃহীত

মো.ফোরকান, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ।। পটুয়াখালীর বাউফলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের হেপাটাইটিস (বি) এর টিকা দেয়া হচ্ছে! অথচ সরকারি ভাবে  উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের হেপাটাইটিস (বি)'র টিকা দেয়া হয়েছে এবং হচ্ছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানিয়েছেন হেপাটাইটিস বি এর ডবল টিকা দেয়ার কোন নিয়ম নেই। এরপরেও ‘আল নুর ওয়েলফেয়ার ফাউন্ডেশন’ নামের একটি বেসরকারী সংস্থার উদ্যোগে  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হেপাটাইটিস (বি) টিকা দেয়া হচ্ছে। আর এ টিকা বাবদ প্রত্যেক ছাত্র-ছাত্রীর কাছ থেকে ২শ ৫০ টাকা করে নেয়া হচ্ছে।  আর এ টিকা দেয়া হচ্ছে অভিজ্ঞহীন লোক দিয়ে। 

সরেজমিনে দেখা গেছে, ৯২ নং রচআলগী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের নিচতলায় টিকাদান কর্মসূচী চলছে। ওই প্রজেক্টের উপ-পরিচালক পরিচয়ধারী ফোরকান হাওলাদার নিজেই টিকা পুশ করছেন আগত ছাত্রছাত্রীদের। তিনি নিজেকে ওই ফাউন্ডেশনের উপ-পরিচালক দাবি করলেও তার গলায় ঝুলানো পরিচয়পত্রে উল্লেখ রয়েছে তিনি ওই ফাউন্ডেশনের প্যাথলজি টেকনিশিয়ান । তার কাছে টিকা পুশ করার বৈধ কোন অনুমোতি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আছে' । তবে তিনি কোন কাগজপত্র দেখাতে পারেননি। এছাড়াও প্যাথলজিক্যাল অন্যান্য পরিক্ষা করছেন মোস্তাফিজুর রহমান নামের একব্যাক্তি। অথচ তার কাছে কোন প্যাথলোজিক্যাল পরিক্ষা নিরীক্ষার সনদ নেই । 

মোস্তাফিজের দাবি তিনি ট্রেনিং নিয়েছেন "আল নুর ওয়েলফেয়ার ফাউন্ডেশন" থেকে।  এসময় সাংবাদিক পরিচয় পাওয়ার পর ওই ফাউন্ডেশনের কয়েকজন সহযোগি দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। 

ওই ফাউিন্ডেশনের উদ্যোগে যে টিকা দেয়া  হচ্ছে তার বোতলেল গায়ে GENE VAC-B লেখা রয়েছে। উৎপাদক কোম্পানির নাম লেখা রয়েছে SERUM INSTITUTE OF INDIA PVT. LTD । টিকার খুচরা মূল্য লেখা রয়েছে ৮১৯.৮৩ রুপি। টিকাগুলো স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণের কোন ব্যবস্থা  ছিল না। 

এ বিষয়ে স্কুলের কয়েকজন ছাত্র-ছাত্রীর সাথে কথা হলে তারা জানান, প্রত্যেকের কাছ থেকে টিকা বাবদ ২শ ৫০ টাকা করে নেয়া হয়েছে । 

এব্যপারে ওই ফাউন্ডেশনের উপ-পরিচালক পরিচয়দানকারী ফোরকান হাওলাদার টাকা নেয়ার কথা স্বীকার করে বলেন, ‘আমি কোম্পানিতে চাকরি করি। আমরা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কাছ থেকে অনুমোতি নিয়ে কার্যক্রম পরিচালনা করছি। আমাদের এই কার্যক্রম পর্যায়ক্রমে সকল স্কুলে চলমান থাকবে'।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্তকুমার সাংবাদিকদের জানান, তাদেরকে কোন স্কুলে টিকা দেওয়ার অনুমতি দেয়া হয়নি। কারণ স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে জাতীয় টিকা কর্মসূচীর আওতায় হেপাটাইটিস-(বি) এর টিকা ইতিমধ্যে প্রদান করা হয়েছে। 

এব্যপারে জেলা সিভিল সার্জন মো. কবির হাসান সাংবাদিকদের বলেন, ‘কোন বিদ্যালয়ে টিকা দেয়ার অনুমতি দেয়া হয়নি। আমি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে ব্যবস্থা নেয়ার জন্য বলে দিব'