বাউফলে এক কেজি শাকের দাম ৪০০ টাকা!

বাউফলে এক কেজি শাকের দাম ৪০০ টাকা!
ছবিঃ সংগৃহীত

মো.ফোরকান,বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি।।শীত মৌসুমের মজাদার খাদ্যের মধ্যে অন্যতম কলৈই শাক। খেসাড়ি ডালের শাককেই কলৈই শাক বলা হয়। দক্ষিণাঞ্চলে ভোজনপ্রীয় মানুষের কাছে এই শাক অত্যান্ত জনপ্রীয়। তারা অপেক্ষায় থাকেন কবে বাজারে আসবে এই কলৈই শাক। 

বাউফল উপজেলার বিভিন্ন হাটবাজারের কলৈই শাকের দেখা না মিললেও আজ মঙ্গলবার কালাইয়া বন্দর কাঁচাবাজারে দেখা মেলে এই কলৈই শাকের। তবে যার পরিমাণ ছিল মাত্র ২০০ গ্রাম। বন্দরের ব্যবসায়ী উত্তম কর্মকার ৪০০ টাকা কেজি দরে ওই ২০০ গ্রাম শাক ৮০ টাকা দিয়ে কিনেছেন। 
খো‍ঁজ নিয়ে জানা গেছে,কলৈই শাক সাধারণত জানুয়ারির প্রথম অথবা ডিসেম্বরের শেষ সময় বাজারে আসে। তবে কিছু কৃষক বেশি লাভের আশায় শীতের প্রথমভাগে বিছিন্ন ভাবে কলৈইশাক চাষ করছেন। উপজেলার নাজিরপুর ইউনিয়নের বড়ডালিমা গ্রামের কৃষক ফয়জুল মৃধা বলেন,তার নিজ বাড়ির উঠানে কলৈই শাকের চাষ করেছেন। আজ মঙ্গলবার প্রথম দিন ক্ষেত থেকে ২০০ গ্রাম শাক তুলে এনে বাজারে চাহিদা বুজলাম। তবে এত দাম পাবো তা ভাবিনি। অসময়ে চাষাবাদ ফলন কম হলেও দাম বেশি পেয়ে তিনি খুশি।
উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ মনিরুজ্জামান বলেন, শুধু কলৈইশাক না উপজেলার কৃষকদের আগাম ফসল উৎপাদনে যে উৎসাহ তা সত্যিই আমাদের আশা জাগায়। এ সকল কৃষকদের সকল প্রকার সহায়তা দেওয়া হব।