বাঁচতে চায় ক্যানসার আক্রান্ত ফারিহা

বাঁচতে চায় ক্যানসার আক্রান্ত ফারিহা
ছবি: সংগৃহীত

ভূপেন হাজারিকার সেই কালজয়ী গান ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু...’ আজও মানুষকে মানুষের পাশে দাঁড়ানোর সাহস জোগায়। রাজধানী ঢাকার নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে একাদ্বশ শ্রেণি ছাত্রী ফারিহা ইসলাম জেবার জীবন থমকে গেছে (লিউকেমিয়া) ব্লাড ক্যানসারে। যদিও ফারিহাকে বাঁচানোর চেষ্টায় কমতি রাখেনি তার পরিবার।
মধ্যবিত্ত পরিবারটি ক্যানসার আক্রান্ত ফারিহার ব্যয়বহুল চিকিৎসায় সাধ্যমতো চেষ্টা করেছে। ইতোমধ্যে তার চিকিৎসার জন্য ১৮ লাখ টাকা ব্যয় হয়েছে। সবশেষ বিশেষজ্ঞ চিকিৎসক দল তাকে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করার পরামর্শ দিয়েছেন। তবেই বাঁচবে ফারিহা।
পারিবারিক সূত্রে জানা গেছে, ফারিহার বয়স মাত্র ১৮ বছর। বাবা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৃতীয় শ্রেণিতে চাকরি করেন। মা গৃহিণী। ফারিহা পড়াশোনা করে ঢাকার একটি কলেজে একাদ্বশ শ্রেণি ছাত্রী। সবকিছু ভালো মতোই চলছিল। কিন্তু ২৪ ফেব্রুয়ারি ২০২১ সালে প্রথমবারের মতো ধাক্কা আসে তাদের ছোট্ট সংসারে। ফারিহা অসুস্থ হয়ে পড়ে। পরীক্ষা নিরীক্ষায় ধরা পরে (লিউকেমিয়া) ব্লাড ক্যানসার আক্রান্ত ফারিহা।
প্রতিটি গুরুত্বপূর্ণ চিকিৎসা ধাপ, ফিডব্যাক বাংলাদেশে ৭টা কেমোথেরাপি দিয়েও যখন ফারিহার কোনো উন্নতি হয়নি। অবশেষে চিকিৎসকদের পরামর্শে ৩০ মে ভারতে নিয়ে আসা হয়। তার পর ২ জুন ২০২২ সাল থেকে শুরু হয় ভারতের হাসপাতালে চিকিৎসা। সেখানকার চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে শুরু করেছে অস্ত্রোপচারের। তার আগে ২ তারিখ থেকে দিতে  হয়েছে তাকে অপারেশন উপযোগী করতে কেমোথেরাপি দেওয়ার চিকিৎসা। এরপর জটিল অপারেশন বোনমেরু ট্রান্সপ্ল্যান্টের  মাধ্যমে তার মায়ের বোনম্যারো স্থানান্তর করা হবে ফারিহার বোনে (bone)। এই চিকিৎসায় ব্যয় হবে মোট (৩৫ লাখ রুপি) ৪৩ লাখ টাকা। তবে প্রথম ধাপের চিকিৎসা শেষ হয়েছে।  এরপর জুনের শেষ সপ্তাহে শুরু হবে দ্বিতীয় ধাপের চিকিৎসা। এরই মধ্যে ফারিহার বাবা-মা আত্মীয়-স্বজন মিলে ব্যয় করেছেন ১৮ লাখ টাকা। এজন্য প্রয়োজন আরো ৩৫ লাখ টাকা যা মধ্যবিত্ত পরিবারটির পক্ষে জোগাড় করা অসম্ভব।
ফারিহার মা আরো জানান, এ অবস্থায় আমাদের পক্ষে এতো টাকা জোগার করা সম্ভব নয়। তাই মেয়ের চিকিৎসায় আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সবার প্রতি বিনীত অনুরোধ জানিয়েছেন।

আর্থিক সহায়তা পাঠানোর ঠিকানা : হিসাব নং ২৪০৩২২৪৮৭৬০০১ (সিটি ব্যাংক লিমিটেড, মতিঝিল শাখা); বিকাশ অ্যাকাউন্ট ০১৭২৮১১৩৮২১ (পার্সনাল)/০১৭৪২৪১৫৫৯০ (পার্সনাল), নগদ অ্যাকাউন্ট ০১৭৪২৪১৫৫৯০। যোগাযোগ, ০১৭৪২৪১৫৫৯০।