বিদ্যুৎ বিতরণে অটোমেশন সরঞ্জামের চাহিদা বাড়ছে বাংলাদেশে

বিদ্যুৎ বিতরণে অটোমেশন সরঞ্জামের চাহিদা বাড়ছে বাংলাদেশে
ছবিঃ সংগৃহীত

এস এম আওলাদ হোসেন, সিনিয়র রিপোর্টার।। ২১ বছর আগেও বাংলাদেশে বিদ্যুৎ বিতরণ বা কারখানার জন্য অটোমেশন সরঞ্জামের চাহিদা খুব কম ছিল। তবে বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়নের কারণে চাহিদা ক্রমবর্ধমান হারে বেড়েছে। পাশাপাশি প্রগ্রেসিভ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের প্রচেষ্টায় বাংলাদেশে এসব পণ্যের ইতিবাচক বাজার তৈরি হয়েছে।

জাপানের সেতসুয়ো অ্যাস্টেক কর্পোরেশনের প্রেসিডেন্ট এবং সিইও মোটোকাজু ইনাবা সাম্প্রতিক (সোমবার) রাতে রাজধানীর হোটেলে ডোর ইন-এ অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রোগ্রেসিভ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন এবং সেটসুয়ো অ্যাস্টেক কর্পোরেশনের মধ্যে ব্যবসায়িক অংশীদারিত্বের ২০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে ঢাকায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, জাপানি ট্রেডিং কোম্পানি সেটসুয়ো অ্যাস্টেক কর্পোরেশন ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রোগ্রেসিভ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন বিশ্ব বিখ্যাত প্রস্তুতকারক এবং সরবরাহকারী জাপানি প্রতিষ্ঠান মিতসুবিশি ইলেকট্রিকের স্থানীয় পরিবেশক।

প্রোগ্রেসিভ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের ২০১৬ সাল থেকে বাংলাদেশে জাপানি কোম্পানি মিতসুবিশি অনুমোদিত ফ্যাক্টরি অটোমেশন সার্ভিস শপ চালু করার মাধ্যমে স্থানীয় গ্রাহকদের মিতসুবিশি ইলেকট্রিক পণ্যের সার্ভিসিং সেবা নিশ্চিত করছে। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটি বর্তমানে দেশের ৯টি বিভাগেও নিজেদের সেবা প্রদান করছে।

দেশের গুরুত্বপ‚র্ণ প্রতিষ্ঠান যেমন ওয়াসা, রাজউক, বেপজা, বিসিআইসি, বিএফডিসি সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সুনামের সাথে কাজ করে আসছে। অনুষ্ঠানে প্রোগ্রেসিভ ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক এম এন আমিন দুটি প্রতিষ্ঠানের মধ্যে ব্যবসায়িক সর্ম্পকের বিভিন্ন বিষয় তুলে ধরেন।