বনভুমি দখলের ঘটনা স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন আদালত

বনভুমি দখলের ঘটনা স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন আদালত
ছবি: সংগৃহীত

শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার, কক্সবাজার,২৯ জুলাই।।কক্সবাজারের উখিয়ায় বনবিভাগের  জমি দখল করে অবৈধ স্থাপনা তৈরির ঘটনা স্বপ্রণোদিত হয়ে অবৈধ দখলদারদের তালিকা তৈরী করে আদালতে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

বৃহস্পতিবার (২৮ জুলাই)  বিকেলে স্বপ্রনোদিত হয়ে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মোঃ আশিফ ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ওই আদেশ দেন।
আদেশে কক্সবাজার দক্ষিন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাকে ৩১ আগস্টের মধ্যে বনধ্বংস, বনভূমি উজাড় করে দখল ও বাড়িঘর নির্মান ও বনভূমি বিক্রয়কারিদের তালিকা করে জমা দিতে বলা হয়।
এছাড়া বনভুমি দখল বানিজ্যে  বনবিভাগের কোন কর্মকর্তা কর্মচারী জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখতে বলা হয়েছে।
কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহি শাহাজাহান নূরী ওই আদেশের সত্যতা নিশ্চিত করেছেন।
কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের সদর ও ওয়ালা বিটের বনভুমিতে প্রতিদিন নিত্যনতুন পদ্ধতিতে পাকা স্থাপনা নির্মানে প্রতিযোগিতা চলছে।
কোথাও কোথাও বনভূমি কেটে সমতল করে পাকা দালান থেকে শুরু করে পোলট্রি ফার্ম ও নানা স্থাপনাসহ  নির্মিত হয়েছে। 
বনভূমির বেশির ভাগ জায়গায় দখলবাজরা নিয়মিত পাহাড় কেটে অবৈধভাবে মাটি বিক্রিও করছে। এতে বনবিভাগের জমি দিনদিন বেহাত হয়ে যাচ্ছে। এনিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এ সংবাদের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।