বোরহানউদ্দিনে ১৮ লক্ষ টাকার অবৈধ জাল জব্দ

বোরহানউদ্দিনে ১৮ লক্ষ টাকার অবৈধ জাল জব্দ
ছবি: সংগৃহীত

মিলি সিকদার।। ভোলা।।  ভোলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে তেতুঁলিয়া নদীতে অভিযান চালিয়ে ১৮লাখ টাকা মূল্যর ৩৭ টি নিষিদ্ধ জাল পুড়িয়ে বিনষ্ট করেছে মৎস্য বিভাগ। আজ শুক্রবার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডে জগার খাল মাছঘাট এলাকায় এই জাল আটক করা হয়। বোরহানউদ্দিন উপজেলা নির্বাহি অফিসার মোঃ সাইফুর রহমানের নেতৃত্বে, জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ সহ বোরহানউদ্দিন থানা পুলিশ, বাংলাদেশ কোস্ট গার্ড,র‌্যাব, আনসার বাহিনি উপস্থিত ছিলেন। শুক্রবার সাকাল ১০ টা থেকে বিশেষ অভিযান চালিয়ে ৩৭ টি বেহুন্দি(বাঁধা) ও চরঘেরা (মশারি) নিষিদ্ধ জাল জব্দ করে আগুনে পুরিয়ে বিনষ্ট করা হয়। যার বাজার মূল্য আনুমানিক ১৮লাখ টাকা।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন,মৎস সুরক্ষা ও সংরক্ষন আইন ১৯৫০ ধারা অনুযায়ী ছোট ফাসের বেহুন্দি জাল ,চরঘেরা জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। জাতীয় মৎস সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে  ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুর রহমানের নেতৃত্বে র‌্যাব, পুলিশ ও কোস্ট গার্ড সদস্যরা উপস্থিতে যৌথভাবে তেতুলিয়া নদীতে অভিযান পরিচালনা করা হয়। বেহুন্দি,মশারী, চরঘেরা জালে মাছের ডিম, অতি ছোট মাছসহ যা জালে ঢোকে সব আটকা পড়ে যায়। এতে করে প্রচুর ক্ষতি করে মৎস্য সম্পদের। তাই এসব মাছ রক্ষা ও উৎপাদন বৃদ্ধি করার জন্যই আমাদের এ বিশেষ  অভিযান চালানো হচ্ছে।

আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। পরে জব্দ  করা অবৈধ জাল গুলো নির্বাহী মেজিস্ট্রেট,কোস্টগার্ড, র‌্যাব,পুলিশের উপস্থিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।